পদ্মা সেতু পরিচালনায় নতুন কোম্পানি

১৪ সদস্যর পরিচালনা পর্ষদ কোম্পানির পরিচালনা সংক্রান্ত বিস্তারিত পরিকল্পনা প্রণয়ন করবে।
পদ্মা সেতুর টোল প্লাজা। ছবি: সংগৃহীত

পদ্মা সেতু পরিচালনায় নতুন কোম্পানি গঠনের অনুমোদন দিয়েছে সরকার।

আজ সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

তিনি বলেন, 'পদ্মা ব্রিজ অপারেশন অ্যান্ড মেইনটেনেন্স কোম্পানি পিএলসি' শীর্ষক একটি রাষ্ট্রীয় কোম্পানি গঠনের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব জানান, পদ্মা সেতু এখন বিদেশিদের মাধ্যমে পরিচালিত হচ্ছে। নির্দিষ্ট সময় পর সেতুটি বাংলাদেশের জনবলে পরিচালিত হবে। সেই লক্ষ্যে এ কোম্পানির অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ১৪ সদস্যর পরিচালনা পর্ষদ কোম্পানির পরিচালনা সংক্রান্ত বিস্তারিত পরিকল্পনা প্রণয়ন করবে।

মাহবুব হোসেন জানান, মাদারীপুর জেলার শিবচর উপজেলায় হতে যাচ্ছে বিশেষায়িত তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের একটি প্রতিষ্ঠান হবে এটি। প্রশিক্ষণ, গবেষণা ও নতুন প্রযুক্তি উদ্ভাবনে এ প্রতিষ্ঠান তৈরি করতে যাচ্ছে সরকার।

এ লক্ষ্যে 'ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি (শিফট) আইন, ২০২৪' এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

তথ্যপ্রযুক্তি নিয়ে প্রথমবারের মতো বাংলাদেশে এ ধরনের ইনস্টিটিউট হচ্ছে। মন্ত্রিপরিষদ সচিব জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে এর নামকরণের প্রস্তাব করা হলে তিনি তা নাকচ করে দেন।

এ ছাড়া, মন্ত্রিসভায় রপ্তানি নীতি ২০২৪-২০২৭ এর খসড়া অনুমোদন পেয়েছে।

মাহবুব হোসেন বলেন, মন্ত্রণালয় ও বিভাগগুলোকে যত্ন ও স্বচ্ছতার সঙ্গে পাস হওয়া নতুন অর্থবছরের (২০২৪-২৫) বাজেট বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত রোববার জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পাস হয়েছে।

Comments