কোটা বাতিলের দাবিতে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক অবরোধ চবি শিক্ষার্থীদের

এ সময় সড়কের দুই পাশে যানজটের সৃষ্টি হয়
সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি: স্টার

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেইট এলাকায় চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক অবরোধ করে সমাবেশ করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

এ সময় সড়কের দুই পাশে যানজটের সৃষ্টি হয়।

আজ বৃহস্পতিবার সকাল ১১টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করে জিরো পয়েন্ট হয়ে মিছিল নিয়ে এক নম্বর গেইট সংলগ্ন চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

এসময় কোটাবিরোধী বিভিন্ন স্লোগান দেয় শিক্ষার্থীরা।

সমাজতত্ত্ব বিভাগের শিক্ষার্থী ফাতেমা বলেন, 'আমরা এই বৈষম্যমূলক কোটা প্রথা মানি না। কোটার কারণে মেধাবীরা তাদের সঠিক মূল্যায়ন পাচ্ছে না। কোন মেধাবী শিক্ষার্থী পরীক্ষায় ৮০ পেয়েও চাকরি পাবে না আর কোটাধারীরা সহজেই চাকরি পাবে এটা মানা যায় না।'

এসময় আন্দোলনকারীরা চারটি দাবি করে। তার মধ্যে অন্যতম--২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে সরকারি চাকরিতে কোটাপদ্ধতি সংস্কার করতে হবে। কোটায় প্রার্থী না পাওয়া গেলে মেধাকোটায় শূন্যপদ পূরণ করতে হবে।

এছাড়া -- ব্যক্তি তার জীবদ্দশায় সব ধরনের সরকারি প্রতিযোগিতামূলক পরীক্ষায় একবার কোটা ব্যবহার করতে পারবে। উল্লেখ্য, পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা এর মধ্যে অন্তর্ভুক্ত থাকবে। প্রতি জনশুমারির সাথে অর্থনৈতিক সমীক্ষার মাধ্যমে বিদ্যমান কোটার পুনর্মূল্যায়ন নিশ্চিত করতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

Comments