১২ ক্যাটাগরিতে বাংলাদেশিদের জন্য খুলল ওমানের শ্রমবাজার

ওমান সরকার তাদের দেশে থাকা ৯৬ হাজার অবৈধ বাংলাদেশিকে বৈধতা দেবে।
ওমানের রাষ্ট্রদূত আবদুল গাফফার আবদুল করিম আল বুলুশির সঙ্গে বৈঠক করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। ছবি: সংগৃহীত

বাংলাদেশিদের জন্য ডাক্তার, প্রকৌশলী, নার্স, শিক্ষকসহ ১২টি ক্যাটাগরিতে শ্রমবাজার উন্মুক্ত করেছে ওমান সরকার। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এই তথ্য দিয়েছেন।

আজ মঙ্গলবার বিকেলে ইস্কাটনে মন্ত্রণালয়ে নিজের কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ওমানের রাষ্ট্রদূত আবদুল গাফফার আবদুল করিম আল বুলুশি তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার পর প্রতিমন্ত্রী এ কথা জানান।

সাংবাদিকদের ব্রিফিংকালে রাষ্ট্রদূত বলেন, ওমান সরকার তাদের দেশে থাকা ৯৬ হাজার অবৈধ বাংলাদেশিকে বৈধতা দেবে। তাদেরকে কোনো জরিমানাও দিতে হবে না।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী বলেন, দক্ষ জনশক্তি ভিসা পেলে অদক্ষ জনবল নেওয়ার জন্যও ওয়ার্কিং কমিটির কাছে প্রস্তাব দেওয়া হবে।

ওমানের চাহিদা অনুযায়ী জনশক্তি প্রশিক্ষণের জন্য একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্দিষ্ট করে দেওয়ার ব্যাপারেও আলোচনা হয়েছে বলে জানান শফিকুর রহমান চৌধুরী।

তিনি বলেন, শিগগিরই দুই দেশের মধ্যে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হতে পারে।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments