ভাসমান ঢাকা

দুপুর ১২টা পর্যন্ত ১৩০ মিলিমিটার বৃষ্টিতে কার্যত ভাসতে থাকা ঢাকার এই ছবিগুলো তুলেছেন ডেইলি স্টারের আলোকচিত্রী আনিসুর রহমান, প্রবীর দাশ, পলাশ খান ও রাশেদ সুমন।
ছবি: স্টার

আষাঢ়ের শেষ প্রান্তে প্রবল বৃষ্টি দেখল রাজধানীবাসী। আজ শুক্রবার সকাল থেকে টানা কয়েক ঘণ্টার বর্ষণে ভাসল দুই কোটি মানুষের এই নগরের প্রধান-অপ্রধান সড়ক, অলিগলি, নিম্নাঞ্চল।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্য অনুসারে, শুক্রবার সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকায় ১৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর সকাল ৯টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ৬০ মিলিমিটার।

ছবি: স্টার

সকাল থেকে শুরু হওয়া এ বৃষ্টির কারণে কাকরাইল, মোহাম্মদপুর, শ্যাওড়াপাড়া, কাজীপাড়াসহ মিরপুরের বিভিন্ন এলাকা এবং মিরপুরে মাজার রোড, অ্যালিফেন্ট রোড, মৎসভবন, সেন্ট্রাল রোড, ধানমণ্ডির ২৭ নম্বর, কারওয়ান বাজার, ফার্মগেট, তেজগাঁও, বিজয় সরনী, পশ্চিম তেজতুরী বাজার, তেজকুনি পাড়া, দক্ষিণ মনিপুরের মোল্লাপাড়া, মহাখালীর বিভিন্ন রাস্তায় পানি জমেছে।

ছবি: স্টার

এছাড়া শান্তিনগর, মালিবাগ, মৌচাক, কাকরাইল, নয়া পল্টন, পুরানা পল্টন, আরামবাগ, শাহজাহানপুর, ফকিরেরপুল, বিজয়নগর সড়কে পানি উঠেছে।

পানিতে তলিয়েছে দয়াগঞ্জ মোড়, সায়দাবাদ বাস টার্মিনাল, নিমতলী, কমলাপুরের কাছে টয়েনবি সার্কুলার রোড, যাত্রাবাড়ী, কাজলা, শনির আখাড়া, রায়েরবাগ, গোলাপবাগের নিচু এলাকাসহ আরও অনেক এলাকা।

ছবি: স্টার

আজ শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় পথে মানুষের উপস্থিতি কম। কিন্তু কাজের জন্য ঘরের বাইরে বের হওয়া মানুষদের যানবাহনের অভাবে বৃষ্টিতে ভিজে নাকাল হতে দেখা গেছে। এছাড়া কোথাও হাঁটু পানি এবং কোথাও কোমর সমান পানির মধ্যে দিয়েও গন্তব্যে পৌঁছেছেন অনেকে। পানিতে ডুবে বিকল হয়েছে অনেক যান, তৈরি হয়েছে জট।

ছবি: স্টার

এমন পরিস্থিতিতে এক বিজ্ঞপ্তিতে রাজধানীবাসীকে সময় নিয়ে ঘর থেকে বের হওয়ার অনুরোধ জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

ছবি: স্টার

এদিকে আজ সারাদিনই থেমে থেমে বৃষ্টি হবে বলে দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিকুল নেওয়াজ কবির। বলেছেন, বৃষ্টির কারণে সিলেট-চট্টগ্রামের পাহাড়ি এলাকায় পাহাড়ধসের আশঙ্কা আছে।

ছবি: স্টার

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

ছবি: স্টার

বৃষ্টিতে ভাসমান ঢাকার এই ছবিগুলো তুলেছেন ডেইলি স্টারের আলোকচিত্রী আনিসুর রহমান, প্রবীর দাশ, পলাশ খান ও রাশেদ সুমন

Comments