বাংলাদেশের পরিস্থিতি শিগগির স্বাভাবিক হবে, আশা ভারতের

কোটা সংস্কার আন্দোলন ও সহিংসতার বিষয়ে ভারত বলছে, এটি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল। ছবি: সংগৃহীত

বাংলাদেশের চলমান পরিস্থিতি শিগগির স্বাভাবিক হয়ে যাবে বলে আশা করছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার নয়াদিল্লিতে সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল এ আশা প্রকাশ করেন।

এ সময় বাংলাদেশ প্রসঙ্গে তিনি আরও জানান, অন্য কোনো দেশের কোনো বিষয় নিয়ে কথা বলার এখতিয়ার ভারতের কেন্দ্রীয় সরকারের। কোনো রাজ্য সরকারের পররাষ্ট্র সংক্রান্ত বিষয় নিয়ে মাথা ঘামানোর কিছু নেই।

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির এক মন্তব্য প্রসঙ্গে এ কথা বলেন মুখপাত্র।

গত রোববার কলকাতায় তৃণমূল কংগ্রেসের এক সভায় মমতা বলেন যে, বাংলাদেশ থেকে কেউ যদি তাদের কাছে আশ্রয় চায়, তিনি তাদের আশ্রয়ের ব্যবস্থা করবেন।

এর প্রতিবাদে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারত সরকারের কাছে একটি কূটনৈতিক নোট পাঠায়।

কূটনৈতিক নোট পাওয়ার তথ্য নিশ্চিত করে রণধীর জয়সওয়াল বলেন, 'আমরা কূটনৈতিক নোট পেয়েছি। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদে বাংলাদেশের পক্ষ থেকে এটি দেওয়া হয়েছে।'

এরপর তিনি ভারতের সংবিধানের উল্লেখ করে বলেন, পররাষ্ট্রবিষয়ক যেকোনো কিছু নিয়ে কাজ করার একমাত্র অধিকার শুধু কেন্দ্রীয় সরকারের।

কোটা সংস্কার আন্দোলন ও সহিংসতার বিষয়ে ভারতের অবস্থান সম্পর্কে জানতে চাওয়া হলে জয়সওয়াল বলেন, এটি তাদের (বাংলাদেশের) অভ্যন্তরীণ বিষয়।

বাংলাদেশে বিক্ষোভে ভারত বিরোধী স্লোগানের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, 'বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত দৃঢ় ও উষ্ণ। আমরা আশাবাদী যে খুব শিগগির বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।'

তিনি আরও জানান, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা শুরু হওয়ার পর বাংলাদেশ থেকে ৬ হাজার ৭০০ জনের বেশি ভারতীয় শিক্ষার্থী দেশে ফিরেছেন এবং তাদের নিরাপদ প্রত্যাবাসনে 'বাংলাদেশ সরকার সহযোগিতা' করেছে।

Comments