বাংলাদেশের অন্তর্বর্তী সরকার নিয়ে যা বলল চীন

‘আমরা ভালো প্রতিবেশী ও বন্ধু হিসেবে বাংলাদেশের জনগণের পাশে থাকতে চাই।’
ছবি: সংগৃহীত

বাংলাদেশে নতুন অন্তর্বর্তী সরকার গঠনকে স্বাগত জানিয়েছে চীন। একই সঙ্গে দুই দেশের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধিতে কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে তারা।

আজ শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তাদের মুখপাত্র এ কথা জানান।

ব্রিফিংয়ে এক সাংবাদিক প্রশ্ন করেন, ৮ আগস্ট বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকার শপথ নিয়েছে। এই সরকারের প্রধান উপদেষ্টা হয়েছেন নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। এই সরকার নিয়ে চীনের মন্তব্য কী?

জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, 'বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের বিষয়টি চীন অবহিত এবং তারা এই সরকারকে স্বাগত জানিয়েছে। চীনে অন্যান্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে কোনো ধরনের হস্তক্ষেপ না করার নীতিতে বিশ্বাসী।'

মুখপাত্র বলেন, 'আমরা বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা এবং দেশটির জনগণ তাদের মঙ্গলের জন্য যে পথ বেছে নিয়েছে, তার প্রতি শ্রদ্ধাশীল। আমরা ভালো প্রতিবেশী ও বন্ধু হিসেবে বাংলাদেশের জনগণের পাশে থাকতে চাই।'

মুখপাত্র আরও জানান, চীন-বাংলাদেশের বন্ধুত্ব দীর্ঘস্থায়ী ও গভীর। বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে চীন অনেক মূল্যবান মনে করে। বিভিন্ন খাতে চীন ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ও সামগ্রিকভাবে দুই দেশের কৌশলগত, সহযোগিতামূলক ও পূর্ণাঙ্গ অংশীদারত্বকে আরও সামনে এগিয়ে নিতে বেইজিং প্রস্তুত।

Comments