জন্ম ও মৃত্যু নিবন্ধন: স্থানীয় সরকার বিভাগের নতুন নির্দেশনা

পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত তারা এই দায়িত্ব পালন করবেন।
এলজিডি, স্থানীয় সরকার বিভাগ, নির্বাচন, আহসান এইচ মনসুর, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেল, পদ্মা রেল সংযোগ, এমআরটি লাইন-৬,

জন্ম ও মৃত্যু নিবন্ধন এবং উপজেলা পরিষদ ও পৌরসভার সব ধরনের জনসেবা অব্যাহত রাখতে নতুন নির্দেশনা দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

এ সংক্রান্ত অফিস আদেশ গতকাল বুধবার স্থানীয় সরকার বিভাগ থেকে প্রকাশ করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে, সম্প্রতি উদ্ভূত বিশেষ পরিস্থিতির কারণে কোনো কোনো ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, পৌরসভা মেয়র, সিটি করপোরেশন মেয়র, কাউন্সিলর তাদের কর্মস্থলে অননুমোদিতভাবে অনুপস্থিত রয়েছেন। ফলে জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত সেবা প্রাপ্তি বিঘ্নিত ও জনস্বার্থ ক্ষুণ্ন হচ্ছে।

ইউনিয়ন পরিষদের অনুপস্থিত চেয়ারম্যানের পরিবর্তে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তাকে বিভিন্ন ইউনিয়ন পরিষদের জন্ম ও মৃত্যু নিবন্ধকের দায়িত্ব দেবেন। যারা নিবন্ধকের ইউজার আইডি ও পাসওয়ার্ড দেবেন।

পৌরসভায় মেয়রদের পরিবর্তে সংশ্লিষ্ট জেলার উপপরিচালক (স্থানীয় সরকার) প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তাকে বিভিন্ন ইউনিয়ন পরিষদের জন্ম ও মৃত্যু নিবন্ধকের দায়িত্ব দেবেন।

সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর অনুপস্থিত থাকলে সংশ্লিষ্ট জেলার উপপরিচালক (স্থানীয় সরকার) প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তাকে বিভিন্ন ইউনিয়ন পরিষদের জন্ম ও মৃত্যু নিবন্ধকের দায়িত্ব দেবেন।

পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত তারা এই দায়িত্ব পালন করবেন।

এছাড়া, উপজেলা পরিষদের সব ধরনের জনসেবা অব্যাহত ও প্রশাসনিক কার্যক্রম চালু রাখতে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) এবং পৌরসভার ক্ষেত্রে পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তাদের সাময়িকভাবে পূর্ণ আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা দেওয়া হয়েছে।

Comments