পূর্বাচলে হাসিনা-রেহানা-জয়-পুতুলের প্লট বাতিল চেয়ে রিট

আইনজীবী জানান, আগামী সপ্তাহে হাইকোর্টে এ আবেদনের শুনানি হতে পারে।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের নামে পূর্বাচলে মোট ৬০ কাঠা প্লটের বরাদ্দ বাতিলের আদেশ চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে।

আজ মঙ্গলবার সুপ্রিম কোর্টের দশ আইনজীবী এ রিট করেন।

আবেদনে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পূর্বাচলে অবৈধভাবে যেসব প্লট বরাদ্দ হয়েছে সেগুলো প্রত্যাহার করার আদেশ চাওয়া হয়েছে।

এছাড়া এসব বরাদ্দের সঙ্গে জড়িত ও সুবিধাভোগীদের বিরুদ্ধে দুদক আইনে ব্যবস্থা নিতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়ার জন্যও অনুরোধ করা হয়েছে আবেদনে।

আবেদনকারীরা প্লট বরাদ্দে অনিয়মের অভিযোগ তদন্তে হাইকোর্টের সাবেক বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি গঠনের জন্যও আদালতের কাছে প্রার্থনা করেন।

আবেদনকারী দশ আইনজীবীর পক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ মিসবাহ উদ্দিন দ্য ডেইলি স্টারকে বলেন, 'সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজউকের পূর্বাচল নতুন সিটি প্রকল্পে নিজ নামে ১০ কাঠা প্লট বরাদ্দ পেয়েছেন বলে জানা গেছে।'

'তার (হাসিনা) ছেলে সজীব ওয়াজেদ জয় ও মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল, বোন শেখ রেহানা এবং তার (রেহানা) ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি এবং আজমিনা সিদ্দিক রূপন্তীকে ২০২২ সালে আইন লঙ্ঘন করে ১০ কাঠা করে প্লট বলা হয় দেওয়া হয়। পরে বিষয়টি রাষ্ট্রীয় গোপনীয় বিষয় হিসেবে চিহ্নিত করা হয়,' বলা হয় আবেদনে।

আইনজীবী মিসবাহ উদ্দিন বলেন, 'আগামী সপ্তাহে হাইকোর্টে এ আবেদনের শুনানি হতে পারে।'

রিটকারী আইনজীবীরা হলেন-মো. রেজাউল ইসলাম, আল রেজা মো. আমীর, মো. গোলাম কিবরিয়া, মো. হারুন, মো. বেলায়েত হোসেন সুজা, কামরুল ইসলাম রিগান, হাসান মাহমুদ খান, শাহিনুর রহমান শাহীন ও মো. জিল্লুর রহমান।

Comments