আশুলিয়ায় আজও বন্ধ ৪৯ কারখানা

কারখানাগুলোর নিরাপত্তায় সেনাবাহিনী, বিজিবি, র‍্যাব ও শিল্প পুলিশ সদস্য মোতায়েন রয়েছে
শ্রমিক অসন্তোষে আশুলিয়া শিল্পাঞ্চলে আজ শনিবার ৪৯ কারখানা বন্ধ আছে। ছবি: স্টার

বিভিন্ন দাবিতে গত দুই সপ্তাহ ধরে শিল্পাঞ্চল আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ চলে আসছে। এ অঞ্চলের পোশাক কারখানা অধিকাংশই খুললেও আজ শনিবার ৪৯টি কারখানা বন্ধ রয়েছে। এর মধ্যে ৩৬টি কারখানা  শ্রম আইনের ১৩/১ ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। এছাড়া ১৩টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

আশুলিয়া শিল্পপুলিশ- ১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, শিল্পাঞ্চল আশুলিয়ায় মোট কারখানা রয়েছে ১ হাজার ৮৬৩টি। এর মধ্য অধিকাংশ কারখানায়ই পোশাক কারখানা। গত কয়েকদিনের চেয়ে আজ শিল্পাঞ্চলের পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। তবে দাবি-দাওয়া নিয়ে সুরাহা না হওয়ায় আজও ৩৬টি কারখানা বন্ধ আছে। এছাড়া ১৩টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করায় বন্ধ আছে। এসব কারখানার মধ্যে অধিকাংশই পোশাক কারখানা। দুই একটি রয়েছে ওষুধ ও জুতা তৈরি কারখানা।

আজ শিল্পাঞ্চলে কোথাও কোনো শ্রমিক বিক্ষোভ নেই ও শ্রমিকরা রাস্তায় নামেননি। কারখানাগুলোর নিরাপত্তায় সেনাবাহিনী, বিজিবি, র‍্যাব ও শিল্প পুলিশ সদস্য মোতায়েন রয়েছে বলেও জানান তিনি।

গত বৃহস্পতিবার শ্রমিক অসন্তোষের জেরে শিল্পাঞ্চল আশুলিয়ায় ৮৬টি কারখানা বন্ধ ছিল। এছাড়া ১৩৩টি কারখানা কর্তৃপক্ষ সাধারণ ছুটি ঘোষণা করেছিল।

এদিকে শ্রমিকদের বিরুদ্ধে কারখানা ভাঙচুর ও কারখানা কর্মকর্তাদের মারধরের অভিযোগ এনে ২০ শ্রমিককের নামে মামলার প্রতিবাদে জামগড়া এলাকায় মদিনাপেল ফ্যাশন ক্রাফট লিমিটেডের শ্রমিকরা কারখানার সামনে মানববন্ধন করেছে।

মানববন্ধনে শ্রমিকরা হয়রানি মূলকমামলা প্রত্যাহার ও বন্ধ কারখানা খুলে দেয়ার দাবি জানিয়েছে।

Comments