বাংলাদেশ-ভারতে যে তারকাদের শুটিং ও ডাবিং আটকে আছে

জটিলতায় পড়েছেন কলকাতার শিল্পীরাও।
পরিমনি
ছবি: সংগৃহীত

ভারত এখন বাংলাদেশিদের সীমিত পরিসরে ভিসা দিচ্ছে। এর কিছুটা প্রভাব পড়ছে বাংলাদেশ ও ভারতের সিনেমা মাধ্যমে।

এই ভিসা জটিলতায় অভিনেত্রী তাসনিয়া ফারিণের কলকাতার 'প্রতীক্ষা' সিনেমার শুটিংয়ে অংশ নিতে পারেননি। সিনেমাটিতে তার অভিনয় করার কথা ছিল ভারতের দেবের বিপরীতে। ভিসার সমস্যার কারণে ভারতে যেতে পারছেন না পরীমনিও।

জটিলতায় পড়েছেন কলকাতার শিল্পীরাও। বাংলাদেশে এসে শুটিং করার ওয়ার্ক পারমিটের আবেদনে সাড়া পাচ্ছেন না তারা। চলতি সেপ্টেম্বর মাসে বাংলাদেশের দুইটি সিনেমায় শুটিংয়ে অংশ নেওয়ার কথা ছিল ভারতের কলকাতার দুই অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত ও স্বস্তিকা মুখার্জির।

পরিচালক হিমু আকরাম পরিচালিত 'আলতাবানু জোছনা দেখেনি' সিনেমার শুটিং শুরু হওয়ার কথা ছিল সেপ্টেম্বরের ১ তারিখ থেকে। এই সিনেমার প্রধান অভিনয়শিল্পী কলকাতার স্বস্তিকা মুখার্জির শুটিংয়ে অংশ নেওয়ার কথা ছিল ৭ বা ৮ সেপ্টেম্বর থেকে। তিনি না আসতে পারায় শুটিং শুরু করা সম্ভব হয়নি সিনেমাটির।

চলতি সেপ্টেম্বর মাসের শুরুতে রাশিদ পলাশ পরিচালনায় 'তরী' সিনেমার শুটিংয়ে অংশ নিতে ঢাকায় আসার কথা ছিল ভারতের অভিনেত্রী অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তের। কিন্তু সেখানেও ওয়ার্ক পারমিট ও ভিসা সমস্যা বাধ সেধেছে। সেই কারণে পিছিয়ে গেছে সিনেমার শুটিং।

কলকাতার 'ফেলুবকশি' সিনেমার শুটিং শেষ করেছেন পরীমনি। এখন সিনেমাটির ডাবিংয়ের কাজ বাকি রয়েছে। কিন্তু ভিসা জটিলতার কারণে ভারতে যেতে পারছেন না তিনি।

পরীমনি বলেন, 'আগের ভিসা নেই। নতুন ভিসা পেতেও সমস্যা হচ্ছে। এখন কবে ভিসা পাব, কবে ভারতে যেতে পারব কিছুই বুঝতি পারছি না। কলকাতায় ফেলুবকশি আমার প্রথম সিনেমা। সেই কারণে চাইছি জলদি শেষ হয়ে সিনেমা হলে মুক্তি পাক সিনেমাটি।'

ভারতের কলকাতায় 'প্রতীক্ষা' সিনেমা থেকে সরে দাঁড়ানো প্রসঙ্গে তাসনিয়া ফারিণ বলেন, 'নানা অনিশ্চয়তার মধ্যে থেকে সিনেমা থেকে সরে আসতে হয়েছে। আগামী কিছুদিনের মধ্যে শুটিং শুরুর কথা ছিল। শুরু করা না গেলে দেব ও মিঠুন চক্রবর্তীর শিডিউল পাওয়া যাবে না। বাংলাদেশ থেকে এখন ভিসা পাওয়াটাও অনিশ্চিত হয়ে গেছে। তাই সিনেমাটিতে আমার কাজ করা হচ্ছে না।'

Comments