‘ইলিশের এত দাম কখনো দেখিনি’

২ দিনে বেড়েছে ৪০০ টাকা।
এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ২১০০ টাকায়। ছবি: স্টার

আজ শনিবার রাত থেকে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হবে। সে হিসেবে ইলিশের বাজার থাকার কথা রমরমা। কেননা ইলিশ ধরা ও বিক্রি বন্ধ হয়ে যাওয়ার আগের দিনগুলোতে বেড়ে যায় জেলে, বিক্রেতা এবং ক্রেতাদের তোড়জোড়।

তবে শুক্রবার রাজধানীর শেওড়াপাড়া, কাজীপাড়া, ইব্রাহীমপুর, কচুখেত ও কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে ভিন্ন চিত্র। বাজারে ইলিশের সরবরাহ বেশ কম। যদিও চাহিদা ভালোই ছিল এবং বাজারে ক্রেতাও দেখা গেছে অনেক। 

মাছ ব্যবসায়ীরা বলছেন, নিষেধাজ্ঞা শুরুর আগে বাজারে ইলিশের যথেষ্ট চাহিদা থাকলেও সরবরাহ অনেক কম। এ কারণে দাম বেশি হওয়ায়, ক্রেতাদের অনেকেই ইলিশ না কিনেই ফিরে যাচ্ছেন।

কারওয়ান বাজারের কাঁচামাল ব্যবসায়ী হারুনুর রশিদের সঙ্গে দেখা হয় মাছ বাজারে। ইলিশ মাছ কিনতে এসেছিলেন। ভেবেছিলেন এই সময়ে এসে ইলিশের দাম কিছুটা কমে আসবে। কিন্তু তিনিও হতাশ।

ছবি: স্টার

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'এক কেজি ওজনের ইলিশের কেজি বেশ কিছুদিন ধরে ১৬০০-১৭০০ টাকা ছিল। তাই এতদিন কিনিনি। 
মাছ ব্যবসায়ীরা বলছিল যে, ভারতে রপ্তানি শুরু হলে আর নিষেধাজ্ঞা শুরুর আগে দাম কমে আসবে। কিন্তু আজ বাজারে এসে দেখি ওই মাছের দামই এখন ২ হাজার ১০০ টাকা কেজি।'

ব্যবসায়ীরা বলছেন, জেলেরা নদীতে মাছ কম পাচ্ছেন। ছোট মাছ বেশি আসছে, তাও দাম বেশি। ৫০০ গ্রামের ছোট ইলিশের দামও এখন ১১০০-১২০০ টাকা কেজি। আর ১৫০-২০০ গ্রামের ইলিশের কেজি ৭০০ টাকা।

হারুনুর রশিদ বলেন, 'প্রতিদিনই বাজারে আসি। এতদিন ইলিশ কেনা হয়নি দাম বেশি ছিল বলে। এতদিন অপেক্ষা করে কী লাভ হলো? এখনো তো দাম বেশি। দুই দিনে কেজিতে দাম বেড়েছে ৪০০ টাকা।' 

কারওয়ান বাজারের মাছের একটি আড়তের স্বত্বাধিকারী শুক্কুর আলী গত ৩৫ বছর ধরে মাছের ব্যবসা করেন। কিন্তু এবারের মতো ইলিশের এত দাম তিনি দেখেননি। 

ছবি: স্টার

শুক্কুর ডেইলি স্টারকে বলেন, 'ইলিশের এত দাম কখনো দেখিনি। এক কেজি ওজনের ইলিশ ২০০০ টাকা কেজি দরে কিনে ১০০ টাকা লাভে বিক্রি করছি। বেশিরভাগ ক্রেতাই দাম শুনে হতাশ হয়ে চলে যাচ্ছেন।'

'দাম বেশি হওয়ায় আমরাও ইলিশ উঠাচ্ছি কম। কাল থেকে তো আবার বিক্রিও করা যাবে না। ছোট আকারের ইলিশের সরবরাহ যেমন বেশি, এগুলোর দামও বেশি,' বলেন তিনি।

তবে কচুখেত ও কারওয়ান বাজারে দেখা গেছে কিছু ক্রেতা ৮-১০টা পর্যন্ত ইলিশ কিনে নিয়ে যাচ্ছেন।

এক ব্যবসায়ী জানান, দেড় কেজি ওজনের ইলিশের দাম ২ হাজার ৬০০ টাকা কেজি। ছোট ইলিশের তুলনায় বড় ইলিশের ক্রেতাদের ক্রয়ক্ষমতা বেশি। বড় ইলিশ বিক্রি করতে তাদের সমস্যা হচ্ছে না।

প্রজনন মৌসুম শুরু হওয়ায় শনিবার রাত থেকে ইলিশ আহরণ, বিক্রি ও বিপণনে ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হবে।

Comments