বিএনপির গণসমাবেশ: ফরিদপুরের প্রবেশপথে পুলিশি তল্লাশি

ফরিদপুরে আগামীকাল শনিবার বিএনপির গণসমাবেশ অনুষ্ঠিত হবে। এর মধ্যেই সমাবেশস্থলের আশেপাশসহ শহরের বিভিন্ন প্রবেশপথে চেকপোস্ট বসিয়ে তল্লাশি করছে পুলিশ।
ফরিদপুরের প্রবেশপথগুলোতে চেকপোস্ট বসিয়ে তল্লাশি করছে পুলিশ। ছবি:সংগৃহীত

ফরিদপুরে আগামীকাল শনিবার বিএনপির গণসমাবেশ অনুষ্ঠিত হবে। এর মধ্যেই সমাবেশস্থলের আশেপাশসহ শহরের বিভিন্ন প্রবেশপথে চেকপোস্ট বসিয়ে তল্লাশি করছে পুলিশ।

আজ শুক্রবার সরেজমিনে দেখা গেছে, শহরের রাজবাড়ী রাস্তার মোড়, ঢাকা-খুলনা মহাসড়ক ও ঢাকা-বরিশাল মহাসড়কের সংযোগ মোড়ে পুলিশ চেক পোস্ট বসিয়েছে। এ ছাড়া, রাজবাড়ী থেকে ফরিদপুরে আসার পথে ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুর সদরের বাহির দিয়া সেতু এলাকাতেও চেক পোস্ট বসানো হয়েছে।

সমাবেশে আসা নেতা-কর্মীরা জানিয়েছেন, ঢাকা-বরিশাল সড়কের মুন্সিবাজার, ফরিদপুর চরভদ্রাসন সড়কের গজারিয়া ও নগরকান্দা উপজেলার জয় বাংলা মোড়েও পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে।

তারা জানান, ওইসব চেকপোস্ট দিয়ে আসা প্রতিটি মোটরসাইকেল, প্রাইভেটকার, মাহেন্দ্র, ইজিবাইক পুলিশ তল্লাশি করছে।

রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর এলাকা থেকে সমাবেশে যোগ দিতে এসেছেন মো. রেদোয়ান মোল্লা। তিনি দ্য ডেইলি স্টারকে জানান, বাস বন্ধ থাকায় তিনি মাহেন্দ্রতে করে সমাবেশে এসেছেন। আসার পথে বাহির দিয়া ব্রিজ এলাকায় পুলিশ তাদের মাহেন্দ্রটি চেক করে। পরে ছেড়ে দেয়।

ফরিদপুরের নগরকান্দা উপজেলা থেকে সমাবেশস্থলে এসেছেন গুলজার হোসেন। তিনি বলেন, 'বাস বন্ধ, তাই ইজিবাইকে এসেছি। আসার পথে মুন্সিবাজার এলাকায় পুলিশ আমাদের গাড়ি চেক করে।'

ফরিদপুরের প্রবেশপথগুলোতে চেকপোস্ট বসিয়ে তল্লাশি করছে পুলিশ। ছবি:সংগৃহীত

ফরিদপুর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. আজম খান ডেইলি স্টারকে বলেন, 'সরকার বিভিন্নভাবে আমাদের সমাবেশ ব্যাহত করার চেষ্টা করছে। সেটার অংশ হিসেবেই পুলিশ চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালাচ্ছে। কিন্তু, এগুলো করে আমাদের সমাবেশ ঠেকানো যাবে না। অন্যান্য সমাবেশের মতো এবারও জনগণের জোয়ার ঠেকানো সম্ভব হবে না।'

নগরকান্দা উপজেলা বিএনপি সাধারণ সম্পাদক সাইফুল রহমানের গাড়িচালক আলমগীর হোসেন (২৬) ডেইলি স্টারকে জানান, নগরকান্দার জয় বাংলার মোড়ে পুলিশ চেকপোস্টে তাদের গাড়িটি থামায়। তিনি ওই মোড় দিয়ে ফরিদপুরে আসতে চাইলে পুলিশ বাধা দিয়ে বলেছে, "আজকে ফরিদপুরের দিকে যাওয়া যাবে না"। এরপর তার বাড়ি ফরিদপুর জানালে গাড়িটি ছেড়ে দেওয়া হয়।

ফরিদপুরের ট্রাফিক পরিদর্শক তুহিন লস্কর ডেইলি স্টারকে বলেন, 'ঢাকা রেঞ্জের ডিআইজির নির্দেশে ৫ দিনব্যাপী সড়কে বিভিন্ন যানবাহন তল্লাশির জন্য একটি কার্যক্রম পরিচালিত হচ্ছে ফরিদপুরে। তারই অংশ হিসেবে শহরের বিভিন্ন প্রবেশপথে চেকপোস্ট বসিয়ে গাড়িগুলো চেক করা হচ্ছে। ফরিদপুর সদর উপজেলা ছাড়াও বিভিন্ন উপজেলাতেও গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ চেকপোস্ট বসিয়ে তল্লাশি করছে।

'এ চেকের উদ্দেশ্য হচ্ছে কোনো অস্ত্রধারী ব্যক্তি, সন্ত্রাসী বা ওয়ারেন্টভুক্ত আসামি যাতে শহরে প্রবেশ করতে না পারে। তাদেরকে চিহ্নিত করা এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্যই আজ ভোর ৬টা থেকে যানবাহন চেক করা হচ্ছে। তবে, দুপুর ১টা পর্যন্ত কোনো চেকপোস্টেই কাউকে আটক বা গ্রেপ্তারের ঘটনা ঘটেনি।'

Comments