জুমার পর বিএনপি-সমমনা ৩২ দলের গণমিছিল, সতর্ক অবস্থানে আওয়ামী লীগ

আজ জুমার পর বিএনপি-সমমনা ৩২ দল রাজধানীতে তাদের পূর্বনির্ধারিত গণ-মিছিল করবে। এজন্য সতর্ক অবস্থানে থাকবে আওয়ামী লীগ। আওয়ামী লীগের নেতা-কর্মীরা ঢাকার রাজপথে সমাবেশ করবে এবং রাজধানীর প্রবেশ পথে অবস্থান নেবে।

আজ জুমার পর বিএনপি-সমমনা ৩২ দল রাজধানীতে তাদের পূর্বনির্ধারিত গণ-মিছিল করবে। এজন্য সতর্ক অবস্থানে থাকবে আওয়ামী লীগ। আওয়ামী লীগের নেতা-কর্মীরা ঢাকার রাজপথে সমাবেশ করবে এবং রাজধানীর প্রবেশ পথে অবস্থান নেবে।

সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠাসহ দলের ১০ দফা দাবি বাস্তবায়নে বিএনপি তাদের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে এ মিছিল বের করবে।

এর আগে, ঢাকা সিটি (দক্ষিণ ও উত্তর) ইউনিটের আওয়ামী লীগ নেতারা তাদের কর্মীদের নির্দেশ দিয়েছিলেন, আন্দোলনের নামে বিএনপি কোনো ধরনের সহিংসতা উস্কে দেওয়ার চেষ্টা করলে তা যেন কঠোর হাতে প্রতিহত করা হয়।

ঢাকা মহানগর (দক্ষিণ) আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন বলেন, 'আমরা কয়েকটি সভা করেছি। আমাদের কর্মীদের সকাল থেকে প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান নিতে নির্দেশ দিয়েছি। আমরা আজও ২টি সমাবেশ করব।'

ঢাকা মহানগর (দক্ষিণ) আওয়ামী লীগ জুম্মার নামাজের পর যাত্রাবাড়ী মোড় এবং বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে।

আওয়ামী লীগ এবং বিভিন্ন সহযোগী সংগঠন এবং আওয়ামী লীগপন্থী সংগঠনের নেতা-কর্মীরা গুলিস্তান, শাহবাগ, রমনা ও যাত্রাবাড়ীর রাস্তায় অবস্থান নেবেন বলে দলটির নেতা-কর্মীরা জানিয়েছেন।

এছাড়া ঢাকা সিটি (উত্তর) আওয়ামী লীগের নেতা-কর্মীরা উত্তরা, শ্যামলী, গাবতলী, মিরপুর-১০, ফার্মগেট, মহাখালী ও বাড্ডা-রামপুরায় সংক্ষিপ্ত সমাবেশ করবে।

আওয়ামী লীগের সিনিয়র নেতারা সমাবেশে বক্তব্য রাখবেন বলে জানিয়েছেন ঢাকা উত্তরের এক নেতা।

এদিকে, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির গণসমাবেশের দিন আওয়ামী লীগ কড়া নজর রাখবে।

গতকাল সচিবালয়ের কার্যালয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মিছিলের নামে বিএনপির লোকজন সহিংসতার করতে পারে।

ঢাকা মহানগর (উত্তর) আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা তাদের পর্যবেক্ষণ করব এবং যদি তারা কোনো অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করে তাহলে উপযুক্ত জবাব দেব।'

আওয়ামী লীগের অনেকে জানান, আওয়ামী লীগ মনে করে- বিএনপির কৌশল হচ্ছে তাদের পরবর্তী রাজনৈতিক কর্মসূচিতে বিপুল সংখ্যক মানুষকে একত্রিত করা। বিএনপি বিভাগীয় সমাবেশ করতে পেরেছে, কারণ আওয়ামী লীগ কিছুটা নমনীয়তা দেখিয়েছে।

বিএনপি জানিয়েছে, শুক্রবার বাদ জুমা নয়া পল্টন বিএনপি কেন্দ্রীয় অফিসের সামনে জমায়েত হয়ে বক্তব্য শেষে গণমিছিল শুরু হয়ে মগবাজারে শেষ হবে। 'গণতন্ত্র মঞ্চ' জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে সকাল ১১টা জমায়েত হয়ে বক্তব্য শেষে মিছিল শুরু হবে এবং দৈনিক বাংলা মোড় হয়ে ঘুরবে। '১২ দলীয় জোট' বিকেল ৩টায় বিজয় নগর পানির ট্যাংক সামনে থেকে শুরু করে কাকরাইল মোড় ঘুরবে। 'জাতীয়তাবাদী সমমনা জোট' বিকেলে ৩টায় জাতীয় প্রেস ক্লাব সামনে থেকে মিছিল শুরু করে মতিঝিল শাপলা চত্বর মোড় ঘুরবে। এছাড়া, এলডিপি অফিস কাওরানবাজার এফডিসির সামনে থেকে বিকেলে ৩টা শুরু করে মালিবাগ মোড় ঘুরবে।

Comments