১৮ মার্চ বিএনপির মহানগর সমাবেশ

‘সহযোগিতা নয়, সরকার যেন আমাদের অসহযোগিতা-নিপীড়ন না করে’

'আওয়ামী লীগের মন্ত্রীরা যা বলেন তা তারা বলার জন্য বলেন। আওয়ামী লীগের চরিত্রই এমন যা তারা বলেন তা তারা বিশ্বাস করেন না'
ফখরুল
নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বক্তব্য রাখেন। ছবি: পলাশ খান/ স্টার

দেশের সব মহানগরে আগামী ১৮ মার্চ সমাবেশ করবে বিএনপি। আওয়ামী লীগ সরকারের দুর্নীতির প্রতিবাদ এবং ঘোষিত ১০ দফা বাস্তবায়নের দাবিতে এই সমাবেশ হবে বলে জানিয়েছে দলটি।

আজ শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির মানববন্ধন কর্মসূচি থেকে এ ঘোষণা দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গত ২৪ ডিসেম্বর থেকে বিএনপি ও সরকারবিরোধী বিভিন্ন দল ও জোট যুগপৎ কর্মসূচি পালন করে আসছে। তারই অংশ হিসেবে এবারের এই সমাবেশ হবে বলে জানানো হয়েছে।

আজকের ঘোষিত কর্মসূচি নিয়ে টেলিফোনে দ্য ডেইলি স্টারকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, এটি আমাদের লিয়াজোঁ কমিটিতে আমরা আলোচনা করেছি।  তারপর এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

ঢাকা, খুলনা, রাজশাহীসহ দেশের সব বড় বড় মহানগরে এই সমাবেশ হবে বলে জানান তিনি।

সমাবেশের জন্য পুলিশকে জানানো হয়েছে কিনা জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, এটা তো অনুমতি চাওয়ার বিষয় নয়, অবহিত করার বিষয়। আমরা পুলিশকে অবশ্যই জানাব। আমরা চাইব তারা যেন আমাদের সহযোগিতার নামে অসহযোগিতা বা নিপীড়ন না করেন।  

আওয়ামী লীগের সমাবেশে বিশেষ ট্রেন ব্যবহার হয়, বিএনপির সমাবেশে বিশেষ ট্রেন চাইবেন কি না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, যদিও মন্ত্রী বলেছেন রাজনৈতিক কর্মসূচিতে ট্রেন দেওয়া হবে, তবে রাজনৈতিক সমাবেশে জনগণকে ভোগান্তিতে ফেলে ট্রেনের মতো রাষ্ট্রীয় সম্পদ ব্যবহারের চিন্তা আমরা করি না।

আর আওয়ামী লীগের মন্ত্রীরা যা বলেন তা তারা বলার জন্য বলেন। আওয়ামী লীগের চরিত্রই এমন যা তারা বলেন তা তারা বিশ্বাস করেন না, বলেন মির্জা ফখরুল।

বিএনপি মহাসচিব বলেন, 'আমরা দেখেছি ইতোপূর্বে আমরা যখন বিভাগীয় সমাবেশ করেছি সরকার তখন সহযোগিতার কথা বললেও পরিবহণ ধর্মঘটসহ যা কিছু করা সম্ভব অসহযোগিতার জন্য তার সবই করেছে। হামলাও করেছে তারা, মামলাও করেছে তারা বিএনপির বিরুদ্ধে।'

তিনি বলেন. বিএনপি রাজনৈতিক দল, জনগণই তার শক্তি। সেই শক্তিকে সম্বল করে আমরা আমাদের মতো করে সমাবেশ করব। আমরা এই সরকারের কাছে সহযোগিতা চাই না, কিন্তু অন্যায়ভাবে যেন আমাদের ওপর হামলা মামলা না করা হয় সেটুকুই চাই।

Comments