রাজনীতি

১ দশক পর পুলিশের অনুমতি নিয়ে ঢাকায় জামায়াতের সমাবেশ

জামায়াতের দলীয় সূত্র বলছে, আজ দুপুর ২টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সমাবেশ করার জন্য তারা পুলিশের কাছ থেকে অনুমতি পেয়েছে।
Jamaat e Islam logo
ছবি: সংগৃহীত

প্রায় ১ দশক পর ঢাকায় সমাবেশ করার জন্য পুলিশের কাছ থেকে অনুমতি পেয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

জামায়াতের দলীয় সূত্র বলছে, আজ দুপুর ২টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সমাবেশ করার জন্য তারা পুলিশের কাছ থেকে অনুমতি পেয়েছে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, দলের আমির শফিকুর রহমানসহ রাজনৈতিক নেতা ও আলেমদের মুক্তি এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা প্রতিষ্ঠার দাবিতে জামায়াতে ইসলামীর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা এ সমাবেশ করছে।

ঢাকার মতিঝিলে ২০১৩ সালের ৯ ফেব্রুয়ারি তারা সর্বশেষ বিক্ষোভ মিছিল করেছিল।

এর আগে ৫ জুন রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে বিক্ষোভ সমাবেশ ডেকেছিল জামায়াত। ঢাকা মহানগর পুলিশ কর্মসূচির অনুমতি দেয়নি।

অনুমতি চাইতে গেলে দলের ৪ আইনজীবী নেতাকে আটক করা হয়। অনুমতি না দেওয়ার কারণ হিসেবে পুলিশ বলেছিল, সাপ্তাহিক কর্মদিবসে সমাবেশ করলে যানজটসহ জনদুর্ভোগের সৃষ্টি হবে।

পরে জামায়াত কর্মসূচি স্থগিত করে আজকের জন্য বায়তুল মোকাররমের উত্তর গেটে সমাবেশ করার আবেদন করে। এর পরিপ্রেক্ষিতে পুলিশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুমতি দিলো।

জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপকমিশনার সৈয়দ মামুন মোস্তফা দ্য ডেইলি স্টারকে বলেন, 'জামায়াতের পক্ষ থেকে বায়তুল মোকাররমের উত্তর গেটে সমাবেশের অনুমতি চাওয়া হয়েছিল। পরে ডিএমপি পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক তাদেরকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সমাবেশ করতে মৌখিকভাবে অনুমতি দিয়েছেন।'

তিনি জানান, কোনো ধরনের সহিংসতা বা বিশৃঙ্খলা সৃষ্টি করা যাবে না এবং মিলনায়তনের ভেতরেই সমাবেশ করতে হবে, বাইরে কোনো ধরনের সমাবেশ বা মিছিল করা যাবে না—এই শর্তে তাদের সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে।

Comments