তারেক রহমানের পর জোবাইদাও জাতীয় নির্বাচনে প্রার্থী হতে পারবেন না

জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না তারেক রহমানের স্ত্রী জোবাইদা রহমান।
জোবাইদা রহমান। ছবি: সংগৃহীত

জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না তারেক রহমানের স্ত্রী জোবাইদা রহমান।

আজ বুধবার আদালতের রায়ে জোবাইদা রহমানকে দুর্নীতির মামলায় ৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এর ফলে তিনি জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অযোগ্য হয়ে পড়েছেন।

সংবিধানের অনুচ্ছেদ ৬৬(২)(ঘ) এর অধীনে: যদি কোনো ব্যক্তি নৈতিক স্খলনজনিত কোনো ফৌজদারী অপরাধে দোষী সাব্যস্ত হয়ে অন্যূন ২ বৎসরের কারাদণ্ডে দণ্ডিত হন এবং তার মুক্তিলাভের পর ৫ বছর অতিবাহিত না হয়, তবে তিনি সংসদের সদস্য নির্বাচিত হওয়ার এবং সংসদ সদস্য থাকার যোগ্য হবেন না।

বুধবার বিকেলে রায় ঘোষণার পর পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল দ্য ডেইলি স্টারকে বলেন, তারেক ও জোবাইদাকে যথাক্রমে ৯ বছর ও ৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

তারেক ও জোবাইদা ২০০৮ সাল থেকে লন্ডনে রয়েছেন। ২১শে আগস্ট গ্রেনেড হামলা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হওয়ার পর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অযোগ্য হয়ে পড়েন তারেক রহমান। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলাসহ আরও ২টি মামলায় তার সাজা হয়েছে।

Comments

The Daily Star  | English

Don't pay anyone for visas, or work permits: Italian envoy

Italian Ambassador to Bangladesh Antonio Alessandro has advised visa-seekers not to pay anyone for visas, emphasising that the embassy only charges small taxes and processing fees

41m ago