‘কিছু অপশক্তি কোনো কোনো দেশের সঙ্গে সুসম্পর্ক নষ্টের অপচেষ্টা করছে’

‘যথা সময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে এবং জনগণের অংশগ্রহণে ব্যাপক অংশগ্রহণমূলক একটি নির্বাচন অনুষ্ঠিত হবে’
‘কিছু অপশক্তি কোনো কোনো দেশের সঙ্গে সুসম্পর্ক নষ্টের অপচেষ্টা করছে’
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

কিছু অপশক্তি কোনো কোনো দেশের সঙ্গে সুসম্পর্ক নষ্টের অপচেষ্টা করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক সেমিনার শেষে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, 'আজকে আমাদের দেশের সঙ্গে কোনো কোনো দেশের সুসম্পর্ক যাতে বিনষ্ট হয় সেটির জন্য অনেক অপচেষ্টা করা হচ্ছে কিন্তু এতে কোনো লাভ হয়নি।

'আপনারা দেখেছেন, ভারতে জি২০ সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে কীভাবে বিশ্বনেতাদের আলোচনা হয়েছে। শুভেচ্ছা বিনিময় হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শুভেচ্ছা বিনিময় হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র সফরকালে প্রধানমন্ত্রী যখন ওয়াশিংটন গেছেন, সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হয়েছে। এটি প্রমাণ করে আমাদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক কোন পার্যায়ে,' বলেন হাছান মাহমুদ।

তিনি বলেন, 'আমাদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক অত্যন্ত চমৎকার। আমরা সেই সম্পর্ককে আরও দৃঢ় করার জন্য কাজ করে যাচ্ছি। বিরোধী দল, বিশেষ করে বিএনপিসহ কিছু অপশক্তি বিদেশিদের আমাদের দেশে নাক গলানোর জন্য যে অপচেষ্টা চালিয়েছিল সেটির পরিপ্রেক্ষিতে আমাদের দলের সাধারণ সম্পাদক এ কথাগুলো বলেছেন।'

তথ্যমন্ত্রী আরও বলেন, 'আমাদের সঙ্গে সবার সুসম্পর্ক। আমাদের সঙ্গে যেমন দিল্লির সুসম্পর্ক, আমাদের সঙ্গে ওয়াশিংটনের সুসম্পর্ক। আমাদের সঙ্গে ব্রাসেলসেরও সুসম্পর্ক। আমরা সবার সঙ্গে সুসম্পর্ক রেখেই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। যথা সময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে এবং জনগণের অংশগ্রহণে ব্যাপক অংশগ্রহণমূলক একটি নির্বাচন অনুষ্ঠিত হবে।'

আগামী নির্বাচনে আওয়ামী লীগের প্রস্তুতি কেমন এবং শোনা যাচ্ছে এক-তৃতীয়াংশ সংসদ সদস্যের মনোনয়ন পরিবর্তন হতে পারে—এ বিষয়ে জানতে চাইলে হাছান মাহমুদ গণমাধ্যমকর্মীদের বলেন, 'আমরা (আওয়ামী লীগ) যেহেতু নির্বাচনে বিশ্বাস করি, আমরা বহু আগে থেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছি। যারা সম্ভাব্য প্রার্থী তারাও প্রস্তুতি নিয়েছে এবং নিচ্ছেন।

'তবে আমাদের দলের একটি মনোনয়ন বোর্ড আছে। আমাদের দলের নিজস্ব জরিপ টিম আছে। নানা সূত্র থেকে আমাদের দলের সভাপতি শেখ হাসিনা প্রার্থীদের জনপ্রিয়তা কোন পর্যায়ে সেটি যাচাই-বাছাই করেন। যেখানে যে প্রার্থী জনপ্রিয়, তাকেই মনোনয়ন দেওয়া হবে। তিনি দলের কত বড় নেতা বা সরকারের কত বড় মন্ত্রী সেটি বিবেচ্য বিষয় হবে না। মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে বিবেচ্য হবে তিনি কতটুকু জনপ্রিয়,' বলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।

Comments