৩ বার চেষ্টা করেও কেন্দ্রীয় কার্যালয়ে ঢুকতে পারেননি কাদের

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ও তাদের কর্মী-সমর্থকদের ভিড়ে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করতে পারেননি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 
বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়নপ্রত্যাশীদের উপচেপড়া ভিড়। ছবি: পলাশ খান/স্টার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ও তাদের কর্মী-সমর্থকদের ভিড়ে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করতে পারেননি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

প্রত্যক্ষদর্শীরা জানান, আজ রোববার আধা ঘণ্টার মধ্যে তিন বার দলীয় কার্যালয়ে প্রবেশের চেষ্টা করে ব্যর্থ হয়ে তিনি ধানমন্ডিতে দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ফিরে যান।

দলীয় নির্দেশনা উপেক্ষা করে দলবল নিয়ে নেতারা মনোনয়ন ফরম নিতে এসেছেন, এ কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আওয়ামী লীগ সূত্র।

প্রত্যক্ষদর্শীরা জানান, আজ সকাল সাড়ে ১১টার দিকে জিপিও হয়ে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে যান ওবায়দুল কাদের। পরে তিনি তিন বার কার্যালয়ে প্রবেশের চেষ্টা করেন, তবে ভেতরে যেতে পারেননি।

তারা জানান, সকাল থেকেই আওয়ামী লীগ কার্যালয়ে নেতাকর্মীদের উপচেপড়া ভিড় ছিল। এ কারণে মূল রাস্তা থেকে কার্যালয়ের রাস্তায় গাড়ি নিয়ে প্রবেশ করা কোনোভাবেই সম্ভব হচ্ছিল না। একপর্যায়ে গাড়ি থেকে নেমে হেঁটে কার্যালয়ে প্রবেশের চেষ্টা করেন ওবায়দুল কাদের। তবে ব্যর্থ হয়ে ফিরে আসেন। ১০ মিনিট পর তিনি আবার একইভাবে কার্যালয়ে প্রবেশের চেষ্টা করে ব্যর্থ হয়ে ফিরে আসেন। সবশেষ ১২টার দিকে তিনি আবার কার্যালয়ের সামনে আসেন। এসময় ভিড় এতোই বেশি ছিল যে, আগের দুই বারের মতো গাড়ি থেকে নামার চেষ্টা না করেই ফিরে যান তিনি।

এ বিষয়ে আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান দ্য ডেইলি স্টারকে বলেন, 'দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মনোনয়ন ফরম বিতরণ পরিদর্শনে এসেছিলেন, তবে কার্যালয়ে প্রবেশের চেষ্টা করে ব্যর্থ হয়ে তিনি দলীয় সভাপতির কার্যালয়ে ফিরে গেছেন।'

সরেজমিনে দেখা যায়, প্রথম দিনের চেয়ে কিছুটা কম হলেও আজ দ্বিতীয় দিনেও আওয়ামী লীগ কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের ভিড় রয়েছে। সকাল থেকেই অনুসারীদের নিয়ে দলীয় কার্যালয়ে আসতে থাকেন মনোনয়নপ্রত্যাশীরা। ভিড় থাকায় অনেককে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এসময় নেতাকর্মীরা পছন্দের প্রার্থীর সমর্থনে সমস্বরে স্লোগান দিচ্ছিলেন। 

বৃহস্পতিবার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়ার সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের কোনো ধরনের অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে হবে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে এবং ফটোকপির ওপর মোবাইল নম্বর ও বর্তমান সাংগঠনিক পরিচয়সহ তিনটি পদ সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

Comments