‘বাংলা ব্লকেড’: দেশের গুরুত্বপূর্ণ মোড়-মহাসড়ক অবরোধ

নিহত আন্দোলনকারীদের গায়েবানা জানাজা হবে দুপুর ১টার দিকে।
খুলনা নতুন রাস্তা মোড় অবরোধ করে খেছেন শিক্ষার্থীরা। ছবি: হাবিবুর রহমান/স্টার

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বিভিন্ন জেলার গুরুত্বপূর্ণ মোড় ও মহাসড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে খুলনার নতুন রাস্তা মোড় অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। দুপুর ১টার দিকে তাদের শিববাড়ি মোড় যাওয়ার কথা রয়েছে।

খুলনার ব্রজলাল কলেজ, সরকারি হাজী মহসিন কলেজ ও বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীরা এই কর্মসূচির আয়োজন করেন।

গতকাল পুলিশ ও ছাত্রলীগের হামলায় নিহত আন্দোলনকারীদের গায়েবানা জানাজা হবে দুপুর ১টার দিকে।

শিক্ষার্থীরা বলেন, 'সরকার পরিকল্পিতভাবে শিক্ষার্থীদের গুলি করে হত্যা করেছে। কোটাবিরোধী আন্দোলনকে ভুলভাবে উপস্থাপন করে এই যৌক্তিক দাবিকে ভণ্ডুল করার চেষ্টা করছে।'

খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার (উত্তর) সোনালী সেন বলেন, 'শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করা হয়েছে। এখন পর্যন্ত কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।'

টাঙ্গাইলে কোটা সংস্কার আন্দোলনকারীদের মহাসড়ক অবরোধ। ছবি: সংগৃহীত

টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্তে কোটা আন্দোলনকারীদের মহাসড়ক অবরোধ করে রেখেছেন। এতে মহাসড়কটিতে যানচলাচল বন্ধ হয়ে গেছে।

আজ সকাল সাড়ে ১১টার দিকে ভূঞাপুর উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষার্থী এই অবরোধ সৃষ্টি করে শ্লোগান দিতে থাকেন।

ঘটনাস্থলের আশেপাশে পুলিশ সতর্ক পাহারায় থাকলেও দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শিক্ষার্থীদের ওপর শক্তি প্রয়োগ করেনি।

এ ছাড়া, ঘাটাইলে টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রেখেছেন কোটা আনদোলনকারীরা। দুপুর পৌনে ১২টায় শুরু হয়ে অবরোধ এখনও চলছে।

টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন ঘটনাস্থল থেকে দ্য ডেইলি স্টারকে বলেন, 'শিক্ষার্থীরা রাস্তা আটকে বিক্ষোভ করছেন। পুলিশ ধৈর্য সহকারে পরিস্থিতি মোকাবিলা করে তাদের বোঝানোর চেষ্টা করছে।'

দেড় ঘণ্টা অবরোধের পর বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্তে অবরোধ তুলে নেন কোটা সংস্কার আন্দোলনকারীরা। এর ফলে মহাসড়কে যান চলাচল শুরু হয়।

ময়মনসিংহের কৃষ্ণচূড়া চত্বরে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

ময়মনসিংহ রেলস্টেশন কৃষ্ণচূড়া চত্বরে সকাল সোয়া ১১টা থেকে বিক্ষোভ করছেন শতাধিক শিক্ষার্থী।

চাষাড়া মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

এদিকে, জালকুড়ি এলাকায় ঢাকা-নারায়ণগঞ্জ সংযোগ সড়কটিও অবরোধ করেছেন শিক্ষার্থীরা৷

পরবর্তীতে তারা নারায়ণগঞ্জ শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়া মোড় অবরোধ করেন৷

কোটা সংস্কার ও আন্দোলনরত শিক্ষার্থীদের ওপরে হামলার প্রতিবাদে বরিশালে কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা।

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সেখানে বিক্ষোভ সমাবেশ করায় দূরপাল্লা ও অভ্যন্তরীণ রুটের সব যান চলাচল বন্ধ রয়েছে।

আজ সকাল সাড়ে ১১টা থেকে নথুল্লাবাদ বাস টার্মিনালে বিক্ষোভ সমাবেশ শুরু করেন তারা।

সরকারি ব্রজমোহন কলেজ, সরকারি বরিশাল কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউট ছাড়াও নগরীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের এই বিক্ষোভ সমাবেশে অংশ নিতে দেখা গেছে।

শিক্ষার্থীরা বলছেন, তাদের ওপর হামলা করা হচ্ছে, গুলি চালানো হচ্ছে। তাদের যৌক্তিক আন্দোলন দমন করার জন্য পুলিশ ও ছাত্রলীগ যে হামলা চালিয়ে যাচ্ছে তারা এর তীব্র প্রতিবাদ জানান।

Comments