খুলনায় বিক্ষোভকারীদের মিছিলে পুলিশের টিয়ারশেল-লাঠিচার্জ

৫০ জনেরও বেশি আহত হওয়ার অভিযোগ শিক্ষার্থীদের
ছবি: হাবিবুর রহমান/স্টার

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের 'প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল' কর্মসূচির ডাকে সাড়া দিয়ে আজ শুক্রবার দুপুরে খুলনায় বিক্ষোভ করেছেন হাজারো শিক্ষার্থী ও অভিভাবক। সেসময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারশেল ছুড়েছে ও লাঠিচার্জ করেছে।

ঘটনাস্থল থেকে দ্য ডেইলি স্টারের সংবাদদাতা জানান, দুপুরে জুমার নামাজ শেষে বিভিন্ন পয়েন্ট থেকে মিছিল নিয়ে শিববাড়ি মোড়ে জড়ো হতে চেষ্টা করে বিক্ষোভকারীরা। তবে পুলিশের ব্যাপক উপস্থিতির কারণে পরে তারা মিছিল নিয়ে সোনাডাঙ্গা বাস টার্মিনাল হয়ে গল্লামারির দিকে যায়। গল্লামারি ব্রিজ পার হয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের দিকে যেতে থাকলে মিছিলটি ছত্রভঙ্গ করতে টিয়ারশেল ছোড়ে পুলিশ। বাঁধার মুখে আন্দোলনকারী শিক্ষার্থীরা সামনে এগিয়ে আবহাওয়া অফিস ও জিরো পয়েন্টে অবস্থান নেয়।

মিছিলে অংশ নেওয়া এক শিক্ষার্থী দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা এই বৃষ্টির ভেতর শান্তিপূর্ণ উপায়ে মিছিল নিয়ে গল্লামারি পার করার পরপরই পুলিশ আমাদের ধাওয়া দিতে থাকে। তারপর টিয়ারশেল ছুড়তে শুরু করে।'

শিক্ষার্থীদের অভিযোগ, পুলিশের লাঠিচার্জ ও টিয়ারশেলে ৫০ জনেরও বেশি আহত হয়েছেন।

সর্বশেষ বিকেল সাড়ে ৪টায় খুলনা বিশ্ববিদ্যালয় এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। শিক্ষার্থীরা রাস্তায় অবস্থান করে স্লোগান দিচ্ছেন।

খুলনা পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক বলেন, 'আজকে ছাত্রদের সংখ্যা অনেক বেশি। সঙ্গে অভিভাবকও আছেন। আমরা ধৈর্যধারণ করছি। শিক্ষার্থীরা পুলিশের দিকে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়েছে। সে কারণে আত্মরক্ষার্থে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করেছে।'

Comments