চালকদের আন্দোলনে চট্টগ্রামে ৮ ট্রেনের যাত্রা বাতিল

লোকোমাস্টার সংকটের কারণে আজ রোববার চট্টগ্রামের নাজিরহাট ও দোহাজারী রুটে ৮টি ডেমু ট্রেনের যাত্রা বাতিল করেছে রেলওয়ে। ফলে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।
দেশি প্রকৌশলীদের দক্ষতায় অচল এ ডেমু ট্রেনটি সচল হয়েছে। ছবি: স্টার

লোকোমাস্টার সংকটের কারণে আজ রোববার চট্টগ্রামের নাজিরহাট ও দোহাজারী রুটে ৮টি ডেমু ট্রেনের যাত্রা বাতিল করেছে রেলওয়ে। ফলে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

মাইলেজ ভাতা পেনশনের সঙ্গে যোগ করাসহ বিভিন্ন দাবিতে আজ সকাল থেকে কর্মঘণ্টার বেশি কাজ না করে আন্দোলন শুরু করেন লোকোমাস্টাররা।

বিভাগীয় রেলযান নিয়ন্ত্রকের কার্যালয় থেকে জানা গেছে, লোকোমাস্টাররা অতিরিক্ত কাজ করছে না তাই এই ২ রুটে আপ এবং ডাউনের আটটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে।

নাজিরহাট রুটের নিয়মিত যাত্রী মোহাম্মদ সাঈদ বলেন, প্রতিদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রেলগেট স্টেশন থেকে নাজিরহাটগামী ডেমু ট্রেন ধরি। আজ সকাল থেকে ট্রেন না চলায় বাসে যাতায়াত করেছি।

চট্টগ্রাম রেল স্টেশনের মাস্টার জাফর আহমেদ বলেন, লোকাল রুটে কয়েকটি ট্রেনের যাত্রা বাতিল হলেও আন্তনগরসহ গুরুত্বপূর্ণ ট্রেনগুলোর যাত্রা স্বাভাবিক রয়েছে।

রানিং স্টাফ ঐক্য পরিষদের চট্টগ্রাম বিভাগের আহ্বায়ক মুজিবুর রহমান বলেন, চাকরি বিধি অনুযায়ী আমাদের কর্মঘণ্টা ৮ ঘণ্টা। কিন্তু বেশিরভাগ রানিং স্টাফদের অতিরিক্ত সময়ে কাজ করানো হলেও রেলওয়ে অতিরিক্ত সুবিধা দেয় না। তাই আমরা অতিরিক্ত কাজ বাদ দিয়েছি।

রেলওয়ে সূত্রগুলো জানায়, লোকোমাস্টার (ট্রেন চালক), গার্ড ও টিকিট পরিদর্শকদের (টিটিই) রানিং স্টাফ বলা হয়। তারা দিনে ৮ ঘণ্টার বেশি কাজ করলে বা ১০০ মাইলের বেশি ট্রেন চালালে একদিনের বেতনের সমপরিমাণ টাকা মাইলেজ বা রানিং ভাতা হিসেবে পেতেন।

আগে ভাতার ৭৫ শতাংশ পার্ট অব পে হিসেবে ধরে পেনশনে যোগ হতো। ২০২২ সালে অর্থ মন্ত্রণালয় প্রজ্ঞাপনে জানায়, মাইলেজ ভাতা পেনশনে যোগ হবে না। ভাতার পরিমাণ মাসিক মূল বেতনের বেশিও হতে পারবে না। এরপর থেকে দফায় দফায় আন্দোলন করছেন রানিং স্টাফরা।

Comments