‘প্রবাসী সহায়তা ডেস্ক’ চালু হলো চট্টগ্রাম রেঞ্জ পুলিশে

প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও হয়রানির সমাধানে চট্টগ্রাম রেঞ্জ পুলিশে চালু হলো ‘প্রবাসী সহায়তা ডেস্ক’। চট্টগ্রাম বিভাগের ১১ জেলার সহায়তা ডেস্কগুলোর কার্যক্রম সমন্বয় ও তদারকিসহ প্রবাসীদের সব ধরনের পুলিশি সহায়তা দেবে এই ডেস্ক।
প্রবাসী সহায়তা ডেস্ক’ এর কার্যক্রম উদ্বোধন উপলক্ষে চট্টগ্রামের খুলশীতে রেঞ্জ ডিআইজি কার্যালয়ে একটি অনুষ্ঠান আয়োজন করা হয়। ছবি: সংগৃহীত

প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও হয়রানির সমাধানে চট্টগ্রাম রেঞ্জ পুলিশে চালু হলো 'প্রবাসী সহায়তা ডেস্ক'। চট্টগ্রাম বিভাগের ১১ জেলার সহায়তা ডেস্কগুলোর কার্যক্রম সমন্বয় ও তদারকিসহ প্রবাসীদের সব ধরনের পুলিশি সহায়তা দেবে এই ডেস্ক।

আজ শনিবার নগরীর খুলশীতে রেঞ্জ ডিআইজি কার্যালয়ে প্রবাসী সিআইপি ও বাংলাদেশ কমিউনিটি সংগঠকদের নিয়ে 'প্রবাসী সহায়তা ডেস্ক' উদ্বোধন করেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরেআলম মিনা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন চৌধুরী সিআইপি।

'প্রবাসী সহায়তা ডেস্ক'-এর মাধ্যমে প্রবাসীরা ২৪ ঘণ্টা তাদের পারিবারিক সমস্যা, নিরাপত্তাহীনতা, পুলিশ ক্লিয়ারেন্স, বাড়ি নির্মাণকালে চাঁদাবাজিসহ বিভিন্ন সমস্যা ও হয়রানির বিষয়ে সব ধরনের সহায়তা পাবেন। প্রবাসে বসেই বাংলাদেশিরা সরাসরি ফোন কিংবা হোয়াটসঅ্যাপ, ইমো, টেলিগ্রাম, ম্যাসেঞ্জারসহ নানা অনলাইনের নানা প্ল্যাটফর্মের মাধ্যমে ডেস্কের সঙ্গে যোগাযোগ করে সহায়তা পেতে পারেন।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরেআলম মিনা বলেন, 'যখনই দেশের অর্থনৈতিক সমৃদ্ধির কথা আসে, তখন সবাই একবাক্যে রেমিটেন্সের কথা স্বীকার করে। দেশের অর্থনৈতিক গতিশীলতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নিউক্লিয়াস হিসেবে কাজ করে প্রবাসী আয় বা রেমিট্যান্স। তাই রেমিটেন্সযোদ্ধা প্রবাসীরা জাতির অহংকার ও সম্পদ।'

প্রবাসীদের অবমূল্যায়ন করার কোনো সুযোগ নেই উল্লেখ করে তিনি বলেন, 'দেশে রেমিটেন্সযোদ্ধারা অবহেলার শিকার হবেন, প্রবাসে বসে পরিবারের নিরাপত্তাহীনতা বা অর্জিত জমি-সম্পত্তি আত্মসাতের অপচেষ্টার খবরে উদ্বিগ্ন থাকবেন, দেশে এসে হয়রানির শিকার হবেন, আইনগত বিষয়ে দুয়ারে দুয়ারে ঘুরবেন-তা কোনভাবেই কাম্য হতে পারে না। তাদের সহযোগিতা করা আমাদের সবার নৈতিক দায়িত্ব। সেই বোধ থেকেই সহায়তা ডেস্কের মাধ্যমে প্রবাসীদের পাশে দাঁড়াতে উদ্যোগী হয়েছে বাংলাদেশ পুলিশ।'

অনুষ্ঠানে প্রবাসী সিআইপি ও কমিউনিটি সংগঠকদের চট্টগ্রাম রেঞ্জের পক্ষ থেকে সম্মাননা স্মারক তুলে দেন ডিআইজি নুরেআলম মিনা।

অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম ম্যানেজমেন্ট) রওশন আরা রবের সঞ্চালনায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অ্যাডমিন এন্ড ফিন্যান্স) প্রবীর কুমার রায় পিপিএম (বার), এ উদ্যোগের সমন্বয়ক জ্যেষ্ঠ সাংবাদিক ও প্রবাস বিষয়ক কনসালটেন্ট এজাজ মাহমুদ, এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের অর্থ সম্পাদক মোহাম্মদ আশরাফুর রহমান, প্রবাসী সিআইপি আবুল কাশেম (কুয়েত), আবদুল করিম (ওমান) ও কবির আহমেদ (ওমান) এবং কমিউনিটি সংগঠক নুর মোহাম্মদ (কাতার) ও সাজিন আহম্মেদ কৌশিক (পর্তুগাল)।

Comments