চট্টগ্রাম

কাঠের গুড়া, রং, কয়লা ও ভুষি দিয়ে তৈরি হচ্ছিল ভেজাল মসলা

চট্টগ্রামে ৯০০ কেজি ভেজাল মসলা জব্দ করা হয়েছে। নগরীর চাক্তাই এলাকায় মিয়াখান নগর ব্রিজের পাশে একটি মসলার কারখানায় অভিযান চালিয়ে এগুলো জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।
জনসমক্ষে ভেজাল মসলা ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত। ছবিটি চট্টগ্রামে চাক্তাই এলাকায় মিয়াখান নগর ব্রিজের পাশ থেকে তোলা। ছবি: সংগৃহীত

চট্টগ্রামে ৯০০ কেজি ভেজাল মসলা জব্দ করা হয়েছে। নগরীর চাক্তাই এলাকায় মিয়াখান নগর ব্রিজের পাশে একটি মসলার কারখানায় অভিযান চালিয়ে এগুলো জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।

অভিযানের সময় মসলার কারখানাটির মূল মালিক বাচ্চু মিয়াসহ চার শ্রমিককে হাতেনাতে আটক করা হয়। বাচ্চু মিয়াকে ১ লাখ টাকা জরিমানা এবং ১ বছর বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

এ সময় মানবদেহের জন্য ক্ষতিকর রঙ, কয়লা, কাঠের গুড়া এবং অত্যন্ত নিম্নমানের ভুষি দিয়ে তৈরি ৯০০ কেজি মসলা জব্দ করা হয়। এসব উপকরণ দিয়ে তৈরি করা হচ্ছিল হলুদ গুড়া এবং মরিচ গুড়া। ভেজাল মসলা ও উপকরণ পরে জনসমক্ষে ধ্বংস করা হয়।

জেলা প্রশাসন চট্টগ্রাম এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব প্রতীক দত্ত এবং কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম ওবায়দুল হক এ অভিযানের নেতৃত্ব দেন।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রামের জেলা প্রশাসক জনাব আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, 'প্রতি বছরই পবিত্র রমজান মাসে অধিক মুনাফা লাভের আশায় বেশ কিছু অসাধু ব্যবসায়ী চট্টগ্রামে ভেজাল মসলা উৎপাদন ও বাজারজাত করেন। এ বছর রমজানে যেন এরকম ভেজাল খাদ্যদ্রব্য তৈরি ও বাজারজাত না হয় সে বিষয়ে প্রশাসনের কঠোর নজরদারি অব্যাহত থাকবে।'

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago