জানা-অজানা

পত্রিকা পুরোনো হলে পাতাগুলো হলুদ হয় কেন

একটা প্রশ্ন মনে আসা স্বাভাবিক যে পুরোনো হলে পত্রিকার পাতাগুলো হলুদ হয়ে যায় কেন। অথচ নতুন থাকতে পাতাগুলোর রং সাদাই ছিল।
পুরোনো একটি পত্রিকার পাতা। ছবি: সংগৃহীত

একটা প্রশ্ন মনে আসা স্বাভাবিক যে পুরোনো হলে পত্রিকার পাতাগুলো হলুদ হয়ে যায় কেন। অথচ নতুন থাকতে পাতাগুলোর রং সাদাই ছিল।

সহজ কথায় এর উত্তর, সময়ের সঙ্গে সঙ্গে পত্রিকার সাদা পাতা হলুদ হয়ে যায় অক্সিডেশনের কারণে। এই একই কারণে অর্ধেক খাওয়া আপেলও বাদামি রঙের হয়ে যায়। 

বিস্তারিত ব্যাখ্যায় যাওয়ার আগে প্রথমেই জেনে নেওয়া যাক কী কী উপাদানের সাহায্যে পত্রিকার পাতা তৈরি হয়। পত্রিকার পাতার মূল উপাদান কাঠ। কাঠে মূলত দুটি উপাদান থাকে- সেলুলোজ এবং লিগনিন। 

যেসব অণু কাঠের রঙ নির্ধারণের জন্য দায়ী, সেগুলোর নাম ক্রোমোফোর। বাতাস ও সূর্যালোকের সংস্পর্শে এলে লিগনিনে থাকা ক্রোমোফোরগুলোর স্থিতাবস্থা নষ্ট হয় এবং তারা আরও বেশি মাত্রায় সূর্যালোক গ্রহণ করে। আর এ কারণেই পত্রিকার পাতা ধীরে ধীরে সাদা থেকে হলুদ হতে থাকে। 

অন্যান্য কাগজের তুলনায় পত্রিকার পাতা তুলনামূলক বেশি হলুদ হয়। কারণ পত্রিকার পাতায় ব্যবহৃত কাগজের লিগনিন যথাযথভাবে ফিল্টার করা হয় না। এতে প্রতিদিনের পত্রিকার কাগজের পেছনে খরচ অনেক কমে যায়। কিন্তু এই কারণেই পাতাগুলো আরও বেশি অক্সিডেশনের ঝুঁকিতে পড়ে। 

অবশ্য অনেক পত্রিকার পাতাগুলো ইচ্ছা করেই হলুদ করা হয়। যে প্রক্রিয়ার মাধ্যমে এটি করা হয়, তার নাম কনজারভেশন ব্লিচিং। পত্রিকার অন্যান্য পাতার চেয়ে নির্দিষ্ট কিছু পাতাকে আলাদাভাবে উপস্থাপন করার জন্য এটি করা হয়। 

আরেকটি কারণ হচ্ছে, কনজারভেশন ব্লিচিং করলে সময়ের সঙ্গে পাতাগুলোর আরও বেশি হলুদ হয়ে যাওয়ার ভয় থাকে না। 

তবে পত্রিকা যদি যথাযথভাবে সংরক্ষণ করা যায়, তাহলে এর পাতার রঙ দীর্ঘদিন অক্ষুণ্ণ থাকে। পত্রিকা সংরক্ষণের সবচেয়ে ভালো উপায় হচ্ছে এটিকে সূর্যালোকমুক্ত এবং এসিডমুক্ত পরিবেশে রাখা।

Comments