বিচিত্র দিবস

আজ গরম চা দিবস

সকালে সংবাদপত্র পড়ার সময় কিংবা নাশতার টেবিলে এক কাপ ধোঁয়া ওঠা গরম চা আমাদের নিত্যসঙ্গী। আবার অফিসের কাজের চাপে মস্তিষ্ক যখন ক্লান্ত তখনো আমাদের ভরসা এক কাপ গরম চা। দীর্ঘদিন ধরে এভাবেই চা আমাদের প্রিয় পানীয় হয়ে উঠেছে।
দিবস, বিচিত্র দিবস, গরম চা দিবস,
স্টার অনলাইন গ্রাফিক্স

সকালে সংবাদপত্র পড়ার সময় কিংবা নাশতার টেবিলে এক কাপ ধোঁয়া ওঠা গরম চা আমাদের নিত্যসঙ্গী। আবার অফিসের কাজের চাপে মস্তিষ্ক যখন ক্লান্ত তখনো আমাদের ভরসা এক কাপ গরম চা। দীর্ঘদিন ধরে এভাবেই চা আমাদের প্রিয় পানীয় হয়ে উঠেছে।

কিন্তু, আজ চা পান করেছেন তো? না করলে এখনি এক কাপ ধোয়া ওঠা চা পান করে নিন। কারণ, আজ ১২ জানুয়ারি 'গরম চা দিবস' বা 'হট টি ডে'। ১৯৫০ যুক্তরাষ্ট্রের চা কাউন্সিল প্রতিষ্ঠিত হয়। আর ২০১৬ সালে এই কাউন্সিল 'হট টি ডে' প্রচলন করে।

চা মূলত চীন থেকে এসেছে। আর গরম চায়ের আছে একটি দীর্ঘ ইতিহাস। যা প্রায় ৫ হাজার বছর আগের। চা নিয়ে একটি গল্প প্রচলতি আছে- একজন চীনা সম্রাট গরম পানির কাপ নিয়ে একটি গাছের নীচে বসেছিলেন। তখন কিছু কিছু শুকনো পাতা ওই কাপে এসে পড়ে। পরে সম্রাট সেই পানীয় পান করে মুগ্ধ হন। এভাবে গরম চায়ের সঙ্গে মানুষের বন্ধুত্ব গড়ে ওঠে। যদিও এই গল্প কতটা সত্যি তা বলা মুশকিল। কিন্তু, এটাতো সত্যি কথা যে- শত শত বছর ধরে মানুষ গরম চা পান করে আসছেন।

বছরের পর বছর ধরে চা নিয়ে নানান গবেষণা হয়েছে। বিভিন্ন সময়ে গরম পানির সঙ্গে গুল্ম ও পাতা মিশিয়ে পান করা হয়েছে। কিন্তু চায়ের সবচেয়ে আধুনিক সংস্করণ গরম পানির সঙ্গে কয়েক টুকরো চা পাতার মিশিয়ে পান করা। এই পাতা ক্যামেলিয়া সাইনেনসিস উদ্ভিদ থেকে পাওয়া যায়। এশিয়ায় গরম চা পান শুরু হয় খ্রিস্টপূর্ব তৃতীয় শতাব্দীতে। আর ষোড়শ শতাব্দীর আগে ইউরোপে চা প্রবেশ করতে পারেনি।

১৬০০-এর দশকে ইংল্যান্ডের মানুষ এই সুস্বাদু পানীয়টির প্রেমে পড়তে শুরু করেন এবং এটি আধুনিক শ্রেণির জনপ্রিয় পানীয় হয়ে উঠতে শুরু করে। ব্রিটিশ ভারতে চায়ের উৎপাদন প্রবর্তিত হয়। শুধু তাই নয় তখন বিশ্বব্যাপী এটি একটি শিল্প হয়ে ওঠে।

গরম চা দিবস উদযাপনের সবচেয়ে সহজ উপায় হলো- পানি সিদ্ধ করে তাতে কয়েক টুকরো চা পাতা দিন। তারপর চামচ দিয়ে নাড়ুন। এরপর পান করুন। আবার বর্তমানে বিভিন্ন ধরনের চা পাওয়া যায়। যেমন- তুলশি চা, পুদিনা চা, কমলা চা, তেঁতুল চা ইত্যাদি। চাইলে কোনো চায়ের দোকানে গিয়ে এসব চায়ের স্বাদ নিতে পারেন। কিংবা প্রিয় বন্ধুকে একটি চায়ের কাপ উপহার দিতে পারেন, সঙ্গে এক বক্স চা।

Comments

The Daily Star  | English

To Europe Via Libya: A voyage fraught with peril

An undocumented Bangladeshi migrant worker choosing to enter Europe from Libya, will almost certainly be held captive by armed militias, tortured, and their families extorted for lakhs of taka.

5h ago