৬ শিংয়ের ‘লাল মিয়া’

‘লাল মিয়া’র বাকি সবকিছু আর দশটা সাধারণ গরুর মতোই। এমনকি জন্মের সময়েও তার শরীরে অস্বাভাবিক কিছু দেখা যায়নি। কিন্তু মাথায় একে একে গজানো ৬টি শিং প্রাণীটিকে অন্য গরু থেকে আলাদা করে দিয়েছে।
৬টি শিং থাকলেও ‘লাল মিয়া’র স্বভাব শান্ত। ছবি: আজিবর রহমান/স্টার

'লাল মিয়া'র বাকি সবকিছু আর দশটা সাধারণ গরুর মতোই। এমনকি জন্মের সময়েও তার শরীরে অস্বাভাবিক কিছু দেখা যায়নি। কিন্তু মাথায় একে একে গজানো ৬টি শিং প্রাণীটিকে অন্য গরু থেকে আলাদা করে দিয়েছে।

এখন 'লাল মিয়া' আশপাশের এলাকায় বেশ পরিচিত। লোকজন ঘটা করে তাকে দেখতে আসছে। তার মালিক বলছেন, ৬টির পর 'লাল মিয়া'র মাথায় আরও ২টি শিং গজানোর আভাস দেখতে পাচ্ছেন তিনি।

'লাল মিয়া'র মালিকের নাম মোশাররফ হোসেন। তিনি ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার কুশনা ইউনিয়নের বহরামপুর গ্রামের বাসিন্দা।

মোশাররফ জানান, ২ বছর আগে তার নিজের গোয়ালের একটি গাভী 'লাল মিয়া'র জন্ম দেয়। জন্মের পর এর সবকিছু স্বাভাবিক ছিল। তবে ৬ মাস পর 'লাল মিয়া'র মাথায় বাড়তি ২টি শিং গজায়। এর কিছুদিন পর আরও ২টি শিং দেখা যায়। এখন 'লাল মিয়া'র মাথায় মোট শিংয়ের সংখ্যা ৬টি।

মোশাররফ বলেন, 'লাল মিয়ার মাথায় আরও ২টি শিং উঠবে বলে মনে হচ্ছে।'

'লাল মিয়া'কে দেখাশোনা করেন মোশাররফের স্ত্রী জোসনা বেগম। তিনি জানান, অন্য গরুর মতোই স্বাভাবিক খাবার খায় 'লাল মিয়া'। স্বভাবেও অন্যরকম কিছু নেই।

স্থানীয় যুবক সোহেল রানার ভাষ্য, প্রতিদিনই 'লাল মিয়া'কে দেখতে বিভিন্ন এলাকা থেকে মানুষ মোশাররফের বাড়িতে ভিড় জমাচ্ছে। তিনি নিজেও কখনো ৬ শিংওলা গরু দেখেননি।

এ বিষয়ে কোটচাঁদপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মর্কতা (অতিরিক্ত দায়িত্ব) ডা. মো. রেজাউল করিম দ্য ডেইলি স্টারকে বলেন, 'কোনো গরুর একসঙ্গে ৬টি শিং ওঠার ঘটনা খুব স্বাভাবিক কিছু না। জেনেটিক্যাল কারণে এটা হতে পারে।'

Comments