আজ মেনিকিউর-পেডিকিউর করার দিন

আপনি কি জানেন- প্রাচীনকালে মেনিকিউর শুধু নারীদের জন্য ছিল না? প্রাচীন তথ্য থেকে জানা যায়, মিশরীয় ধনীরা তাদের সামাজিক অবস্থান চিহ্নিত করতে নখগুলো আলাদা রঙে রাঙাতেন।
মেনিকিউর, পেডিকিউর, বিচিত্র দিবস,
ছবি: সংগৃহীত

প্রতি বছরের ২৫ এপ্রিল মেনিকিউর-পেডিকিউর দিবস পালিত হয়। পুরো বছরের মধ্যে এটি এমন একটি দিন যেদিন নখগুলোকে আরও সুন্দর করে সাজিয়ে তোলার সুযোগ পাওয়া যায়। কিন্তু, আপনি কি জানেন- প্রাচীনকালে মেনিকিউর শুধু নারীদের জন্য ছিল না? প্রাচীন তথ্য থেকে জানা যায়, মিশরীয় ধনীরা তাদের সামাজিক অবস্থান চিহ্নিত করতে নখগুলো আলাদা রঙে রাঙাতেন।

শুধু পশ্চিমা বিশ্বে নয়, বর্তমানে বেশিরভাগে নারীর রূপচর্চার অবিচ্ছেদ্য অংশ মেনিকিউর ও পেডিকিউর। এটি নারীদের মাঝে এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে যে, ক্রমাগত স্টাইল ও নকশায় নতুনত্ব আসছে।

ভারতে প্রায় ৫ হাজার বছর আগে মেনিকিউর শুরু হয়েছিল বলে মনে করা হয়। তখন ভারতীয় নারীরা নখে মেহেদি লাগতেন বলে জানা গেছে। ভারত থেকে এই শিল্পটি চীনে প্রবেশ করে। চীনে সম্ভবত ৩০০০ খ্রিস্টপূর্বাব্দে প্রথম নেইলপলিশ তৈরি হয়েছিল। প্রাচীন মিশরে প্রায় ৩ হাজার ৫০০ বছর আগে ধনী ব্যক্তিরা পায়ের যত্ন নিতেন এবং ক্রীতদাসদের থেকে নিজেদের আলাদা করতে নখে স্বতন্ত্র রং ব্যবহার করতেন। জানা যায়, রানী ক্লিওপেট্রা ৫১ ও ৩০ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে মিশরের টলেমাইক রাজ্য শাসন করেছিলেন। তিনিও একধরনের মেনিকিউর করতেন।

২০ শতকে এসে মেনিকিউর বিশেষ করে ইউরোপে জনপ্রিয় হয়ে ওঠে। ফরাসিরা এটি এতটাই পছন্দ করেন যে, ১৯৭৫ সালে তারা ফরাসি মেনিকিউর নামে পরিচিত একটি বিশেষ ধরনের নিখুঁত মেনিকিউরের উদ্ভাবন করেন।

এই দিবসটির কীভাবে প্রচলন হয়েছিল বা কবে থেকে পালন করা শুরু হয় তা নিয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি। তবে, যেহেতু আজ মেনিকিউর-পেডিকিউর ডে তাই দিবসটি উদযাপন করতে পারেন। আর দিবসটি উদযাপনের চমৎকার উপায় হলো নিজের নখের বাড়তি যত্ন নেওয়া এবং পছন্দের রঙে রাঙানো।

ন্যাশনাল টুডে অবলম্বনে

Comments

The Daily Star  | English
Bangladesh Remittance from top 10 countries

UAE emerges as top remittance source for Bangladesh

Bangladesh received the highest remittance from the United Arab Emirates in the first 10 months of the outgoing fiscal year, well ahead of traditional powerhouses such as Saudi Arabia and the United States, central bank figures showed.

12h ago