বিচিত্র দিবস

আজ এলিয়েন দিবস

২০১৫ সালে প্রথমবার নিউইয়র্কের ব্রুকলিনে এলিয়েন দিবস উদযাপিত হয়েছিল।
কল্পবিজ্ঞান, এলিয়েন, বিচিত্র দিবস, সাইফাই,

যারা সাইফাই সিনেমা দেখেন কিংবা কল্পবিজ্ঞানের বই পড়েন তাদের জন্য আজকের দিনটি বিশেষ। কারণ আজ এলিয়েন দিবস। আর কল্পবিজ্ঞানের অন্যতম একটি চরিত্র এলিয়েন। সেই এলিয়েনদের উৎসর্গ করে ২৬ এপ্রিল এলিয়েন দিবস উদযাপন করা হয়।

এলিয়েন দিবস পালনের উদ্দেশ্য কেবল কল্পকাহিনীর প্রশংসা নয়, বরং কল্পকাহিনী ও এলিয়েনের প্রতি মানুষের আগ্রহ তৈরি করা। আপনি কি জানেন এখন পর্যন্ত সবচেয়ে প্রভাবশালী সাইফাই সিনেমা হিসেবে বিবেচিত হয় 'ব্লেড রানার'। সিনেমাটি পরিচালনা করেছেন রিডলি স্কট। তিনি বিখ্যাত চলচ্চিত্র 'এলিয়েন'ও পরিচালনা করেছিলেন। আর এই সিনেমা থেকেই মূলত এলিয়েন দিবসের ধারণা আসে।

এলিয়েন দিবসটি বহুল প্রশংসিত, আর এটি স্পন্সর করেছিল ফিল্ম প্রযোজনা সংস্থা টোয়েন্টিথ সেঞ্চুরি ফক্স। ২০১৫ সালে প্রথমবার নিউইয়র্কের ব্রুকলিনে এলিয়েন দিবস উদযাপিত হয়েছিল। পরে কল্পবিজ্ঞানকে সারাবিশ্বে ছড়িয়ে দিতে ২০১৬ সালে আরও সংগঠিতভাবে দিবসটি উদযাপন করা হয়।

জানা যায়, ১৯৭৯ সালে মুক্তি পাওয়া রিডলি স্কটের চলচ্চিত্র 'এলিয়েন' থেকে অনুপ্রাণিত এই দিবসটির প্রচলন। উদযাপনের তারিখ হিসেবে ২৬ এপ্রিল সিনেমাটি মুক্তির দিনকে প্রতিফলিত করে না; বরং এটি একটি গ্রহের কাল্পনিক নাম থেকে নেওয়া হয়েছিল। এলিয়েন দিবস পালনের পেছনের কারণ হলো মানুষের কাছে কল্পবিজ্ঞানকে পৌঁছে দেওয়া। সায়েন্স ফিকশন সিনেমা থেকে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে অনেক কিছু জানা সম্ভব। আর 'ব্লেড রানার' একটি সাইফাই সিনেমা যা দেখে আপনাকে কখনোই হতাশ হতে হবে না।

এলিয়েন দিবস উদযাপনের উপায়গুলোর একটি হলো 'এলিয়েন' ফ্র্যাঞ্চাইজির সিনেমা দেখা। এছাড়া এলিয়েন নিয়ে জানতে আরও পড়া যেতে পারে। এলিয়েন নিয়ে সাইফাই বইয়ে অনেক তথ্য পাওয়া যাবে। আজই তেমন একটি বই সংগ্রহ করে পড়ে ফেলতে পারেন।

Comments