সংবাদ

নেত্র নিউজসহ ৬ প্রতিষ্ঠানের অনুসন্ধানী প্রতিবেদন পেল জিআইজেএনের পুরস্কার

গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্কের (জিআইজেএন) সেরা অনুসন্ধানী প্রতিবেদনের পুরস্কার ‘গ্লোবাল শাইনিং লাইট’ পেয়েছে নাইজেরিয়া, ভেনিজুয়েলা, দক্ষিণ আফ্রিকা ও উত্তর মেসিডোনিয়ার ৪টি অনুসন্ধানী প্রতিবেদন।
জিআইজেএনের পুরস্কারপ্রাপ্তরা। ছবি: সংগৃহীত

গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্কের (জিআইজেএন) সেরা অনুসন্ধানী প্রতিবেদনের পুরস্কার 'গ্লোবাল শাইনিং লাইট' পেয়েছে নাইজেরিয়া, ভেনিজুয়েলা, দক্ষিণ আফ্রিকা ও উত্তর মেসিডোনিয়ার ৪টি অনুসন্ধানী প্রতিবেদন।

এছাড়া, 'সার্টিফিকেট অব এক্সিলেন্স' পুরস্কার পেয়েছে নেত্র নিউজের অনুসন্ধানী প্রতিবেদন 'সিক্রেট প্রিজনার্স অব ঢাকা' (আয়নাঘর: ডিজিএফআইয়ের গোপন বন্দীশালা) এবং ইউক্রেনের রেডিও লিবার্টির প্রতিবেদন 'ইজিয়ামে বেসামরিক নাগরিকদের সমাহিত করা হলো যেভাবে' শীর্ষক প্রতিবেদন।

বিশ্বব্যাপী সাংবাদিকতার উন্নয়নে কাজ করে এমন প্রতিষ্ঠানগুলোর আন্তর্জাতিক জোট জিআইজেএনের ১৩তম বার্ষিক সম্মেলনে গতকাল বৃহস্পতিবার পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়।

উন্নয়নশীল দেশগুলোতে হুমকি বা বিপজ্জনক পরিস্থিতির মধ্যে অনুসন্ধানী সাংবাদিকতাকে উৎসাহিত করতে 'গ্লোবাল শাইনিং লাইট' পুরস্কার দেওয়া হয় বলে জিআইজেএনের ওয়েবসাইটে উল্লেখ আছে।

৮৪টি দেশের ৪১৯টি প্রতিবেদনের মধ্যে আরমান্ডো ডট ইনফোর ভেনিজুয়েলায় খনিতে অবৈধ খনন কার্যক্রম, বিবিসি আফ্রিকা আইয়ের নাইজেরিয়ায় ডাকাতি, ভিউ ফাইন্ডারের দক্ষিণ আফ্রিকায় পুলিশের সহিংস আচরণ এবং ইনভেস্টিগেটিভ রিপোর্টিং ল্যাবের উত্তর মেসিডোনিয়ায় করোনাভাইরাস থেকে ফায়দা নিয়ে অনুসন্ধানী প্রতিবেদনগুলোকে সেরা বলে বিবেচনা করেছে সংস্থাটি।

জুরি বোর্ডে ছিলেন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট স্কুল অব জার্নালিজমের অনুসন্ধানী সাংবাদিকতার অধ্যাপক শীলা করোনেল, গার্ডিয়ানের সাবেক অনুসন্ধানী সম্পাদক ডেভিড লে, জিআইজেএন আফ্রিকার সম্পাদক বেনন ওলুকা, বিখ্যাত মেক্সিকান সাংবাদিক মার্সেলা তুরাতি এবং ইউক্রেনীয় মিডিয়া ডেভেলপমেন্ট প্রশিক্ষক ওলেগ খোমেনোক।

নেত্র নিউজের 'সার্টিফিকেট অব এক্সিলেন্স' প্রতিবেদন 'সিক্রেট প্রিজনার্স অব ঢাকা' সম্পর্কে জিআইজেএন বলেছে, 'নেত্র নিউজ বাংলাদেশিদের জন্য সুইডেনভিত্তিক অলাভজনক সংবাদমাধ্যম। তাদের প্রতিবেদনে বাংলাদেশের রাজধানী ঢাকায় একটি গোপন কারাগারে বিরোধী মত ও সন্দেহভাজন অপরাধীদের আটকে রাখা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।'

Comments