হামাসের আর্থিক সহায়তাকারীসহ ১০ সদস্যের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

এ নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিরা গাজা এবং সুদান, তুরস্ক, আলজেরিয়া ও কাতারসহ বিভিন্ন জায়গায় অবস্থান করেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।
বুধবার ইসরায়েল সফরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: এএফপি

ফিলিস্তিনি সংগঠন হামাসের সদস্য, আর্থিক সহায়তাকারীসহ ১০ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

দেশটির অর্থ মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা দিয়েছে বলে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে।

এ নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিরা গাজা এবং সুদান, তুরস্ক, আলজেরিয়া ও কাতারসহ বিভিন্ন জায়গায় অবস্থান করেন বলে মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে রকেট হামলা চালায় হামাস। এতে অন্তত ১৪০০ লোক নিহত হন। হামাস ইসরায়েল থেকে শতাধিক ব্যক্তিকে অপহরণ করে জিম্মি করেছে বলেও দাবি করেছে।

এরপর থেকে গাজায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী। গাজায় স্থল হামলার ঘোষণাও দিয়েছে ইসরায়েল। গতকাল মঙ্গলবার রাতে গাজার এক হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৫০০ জন নিহত হয়েছেন। এ নিয়ে গাজায় নিহতের সংখ্যা এ পর্যন্ত ৩ হাজার ছাড়িয়েছে।  

উভয় পক্ষের সংঘর্ষের এ পর্যায়ে আজ মার্কিন প্রেসিডেন্ট ইসরায়েল সফরে গিয়েছেন। তিনি এ সংকটে ইসরায়েলের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন।
  
এর মধ্যেই মার্কিন অর্থবিভাগ হামাসের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করল। 
মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, 'ইসরায়েলের শিশুসহ বেসামরিক নাগরিকদের নৃশংস হত্যাকাণ্ডের পর হামাসের অর্থদাতা এবং সহায়তাকারীদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।'

এক পৃথক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, 'যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তারা হামাসকে "ইসরায়েলের উপর জঘন্য হামলা করতে" সহায়তা করেছে।'

'আজকের নিষেধাজ্ঞা হামাস ও তাদের সমর্থনকারীদের বিরুদ্ধে, ফিলিস্তিনিদের বিরুদ্ধে নয়,' বলেন তিনি।

Comments