বাইডেনের পর ইসরায়েল সফরে ঋষি সুনাক

‘প্রতিটি বেসামরিক মানুষের মৃত্যুই দুঃখজনক। হামাসের ভয়ঙ্কর হামলায় অনেক মানুষের প্রাণহানি হয়েছে।’
ঋষি সুনাক
ঋষি সুনাক। ছবি: রয়টার্স ফাইল ফটো

অবরুদ্ধ গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধরত ইসরায়েলকে সার্বিক সহায়তার বার্তা নিয়ে তেল আবিব যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

গতকাল বুধবার একই বার্তা নিয়ে ইসরায়েল গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার সফর শেষ হতে না হতেই সেখানে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

গতকাল বার্তা সংস্থা রয়টার্স জানায়, আজ বৃহস্পতিবার দুই দিনের সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইসরায়েলে যাবেন। তিনি দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও প্রেসিডেন্ট ইসাক হেরজগের সঙ্গে দেখা করবেন।

সফর শুরুর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী এক বার্তায় বলেন, 'প্রতিটি বেসামরিক মানুষের মৃত্যুই দুঃখজনক। হামাসের ভয়ঙ্কর হামলায় অনেক মানুষের প্রাণহানি হয়েছে।'

গত মঙ্গলবার গাজার হাসপাতালে বিস্ফোরণে প্রাণহানি প্রসঙ্গে তিনি বলেন, এ ঘটনার পর সংঘাত যেন ছড়িয়ে না পড়ে সেই লক্ষ্যে আঞ্চলিক ও আন্তর্জাতিক নেতাদের কাজ করতে হবে। এ ধরনের প্রচেষ্টায় যুক্তরাজ্য সবার আগে থাকবে।

তিনি গাজায় দ্রুত মানবিক সহায়তা পৌঁছে দেওয়া ও সেখানে আটকে পড়া ব্রিটিশ নাগরিকরা যাতে বের হয়ে আসতে পারেন সে জন্য চেক পয়েন্ট খুলে দেওয়ার আহ্বান জানান।

গতকাল সুনাকের মুখপাত্র সংবাদমাধ্যমকে জানান, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে সাত ব্রিটিশ নাগরিক নিহত হয়েছেন। নিখোঁজ আছেন অন্তত নয় জন।

Comments

The Daily Star  | English

Getting the price right for telecom consumers

In a price-sensitive market like Bangladesh, the price of telecom services quite often makes the headlines

1h ago