নর্ড স্ট্রিম ১ পাইপলাইন মেরামত: আজও গ্যাস পাচ্ছে না ইউরোপ

জার্মানিতে আজ শনিবার রাশিয়ান গ্যাস পাইপলাইন পুনরায় চালু করার কথা থাকলেও তা চালু হবে না বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় জ্বালানি সংস্থা গাজপ্রম।
নর্ড স্ট্রিম-১ পাইপলাইন দিয়ে ২০১১ সাল থেকে রাশিয়া থেকে বাল্টিক সাগর হয়ে জার্মানিতে গ্যাস সরবরাহ করা হচ্ছে। ছবি: সংগৃহীত

জার্মানিতে আজ শনিবার রাশিয়ান গ্যাস পাইপলাইন পুনরায় চালু করার কথা থাকলেও তা চালু হবে না বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় জ্বালানি সংস্থা গাজপ্রম।

সংস্থাটি জানিয়েছে, তারা নর্ড স্ট্রিম ১ পাইপলাইনের টারবাইন থেকে তেল লিক খুঁজে পেয়েছে। ফলে এটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হবে।

গাজপ্রম এর আগে জানিয়েছিল সংস্কার কাজের জন্য পাইপলাইনটি বন্ধ রাখা হয়েছে। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত এটি বন্ধ থাকবে।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো এই শীতে তাপের জন্য খরচ বহন করতে পারবে না এমন ক্রমবর্ধমান আশঙ্কার মধ্যে এই খবরটি এসেছে।

রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে জ্বালানির দাম বেড়েছে এবং কম সরবরাহ এই খরচকে আরও বাড়িয়ে তুলতে পারে।

যুদ্ধের অর্থায়নের জন্য মস্কোর সক্ষমতা কমানোর প্রচেষ্টায় ইউরোপের দেশগুলো রাশিয়ান জ্বালানি ক্রয় থেকে বিরত থাকার চেষ্টা করছে। তবে খুব দ্রুত এটি সম্ভব হচ্ছে না।

বিশ্লেষকদের মতে, রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের শাস্তি হিসেবে দেশটি গ্যাসের সরবরাহকে 'অস্ত্র' হিসেবে ব্যবহার করছে। তবে মস্কো তা শুরু থেকেই অস্বীকার করেছে।

গ্যাস আটকে রাখার জন্য নর্ড স্ট্রিম ১-এর নিয়মিত রক্ষণাবেক্ষণের কথা বলা হলেও ইইউ বলছে যে এটি একটি অজুহাত।

জার্মানির নেটওয়ার্ক নিয়ন্ত্রক সংস্থা বুন্দেসনেটজাগেন্টুর জানিয়েছে, রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধের জন্য দেশটি এখন আরও ভালোভাবে প্রস্তুত। দেশটির নাগরিক ও কোম্পানিগুলোকে খরচ কমানোর আহ্বান জানানো হয়েছে।

জি-৭ দেশগুলো ইউক্রেনের সমর্থনে রুশ তেলের দাম বেঁধে দিতে সম্মত হওয়ার পরপরই গাজপ্রমের এই ঘোষণা আসে।

Comments