ইউক্রেন সরকারে রদবদল আসন্ন, জেলেনস্কির উপদেষ্টার পদত্যাগ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অন্যতম শীর্ষ উপদেষ্টা কিরিলো তিমোশেনকো পদত্যাগ করেছেন। সরকারের বিভিন্ন মহলে আসন্ন রদবদলের আগে তিনি এ ঘোষণা দিলেন।
হাতে লেখা পদত্যাগপত্র জমা দিয়েছেন জেলেনস্কির উপদেষ্টা তিমোশেনকো। ছবি: রয়টার্স
হাতে লেখা পদত্যাগপত্র জমা দিয়েছেন জেলেনস্কির উপদেষ্টা তিমোশেনকো। ছবি: রয়টার্স

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অন্যতম শীর্ষ উপদেষ্টা কিরিলো তিমোশেনকো পদত্যাগ করেছেন। সরকারের বিভিন্ন মহলে আসন্ন রদবদলের আগে তিনি এ ঘোষণা দিলেন।

আজ মঙ্গলবার যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

তিমোশেনকো ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের উপ-প্রধান হিসেবে কর্মরত ছিলেন। পদত্যাগের সময় তিনি জেলেনস্কিকে 'প্রতিদিন ও প্রতি মুহূর্তে ভালো কাজ করার সুযোগ' দেওয়ার জন্য ধন্যবাদ জানান।

তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এসেছে। দামি গাড়ি ব্যবহারের জন্যই মূলত এই অভিযোগ। তবে তিনি কোনো ধরনের অন্যায়ের সঙ্গে সংশ্লিষ্ট থাকার বিষয়টি অস্বীকার করেছেন।

ইতোমধ্যে জেলেনস্কি ইঙ্গিত দিয়েছেন, আগামী দিনগুলোতে সরকারের শীর্ষ পর্যায়ে আরও রদবদল আসবে।

ইউক্রেনের নেতা তার সান্ধ্যকালীন ভিডিও বক্তব্যে জানান, তিনি কেন্দ্রীয় সরকার, আঞ্চলিক কর্তৃপক্ষ ও নিরাপত্তা সেবার সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা রদবদল করবেন।

সরকারের উচ্চ পর্যায়ে পরিবর্তন আসার বিষয়টির সঙ্গে দুর্নীতি দমনের যোগসূত্র রয়েছে বলে সংশ্লিষ্টরা মত প্রকাশ করেন। ইউরোপিয় ইউনিয়নে যোগ দেওয়ার জন্য ইউক্রেনকে দুর্নীতি দূর করার শর্ত দিয়েছে এই আঞ্চলিক জোটের নীতিনির্ধারকরা। ইতোমধ্যে কিয়েভ কর্তৃপক্ষ সব সরকারি কর্মচারীর পূর্ব-অনুমোদিত যাত্রা ছাড়া দেশ ছেড়ে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সোমবার ইউক্রেনের অবকাঠামো বিষয়ক উপ-মন্ত্রী ভ্যাসিল লজিন্সকিকে বরখাস্ত করা হয়। ৪ লাখ ডলার ঘুষ নেওয়ার অভিযোগে তাকে পুলিশ গ্রেপ্তার করেছে।

ইউক্রেনের রয়েছে দুর্নীতির দীর্ঘ ইতিহাস। ২০২১ সালে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল দেশটিকে 'সবচেয়ে দুর্নীতিগ্রস্থ দেশের তালিকায়' ১৮০ দেশের মধ্যে ১২২তম অবস্থানে রাখে।  

জেলেনস্কির দল 'সারভেন্ট অব দ্যা পিপল পার্টির' প্রধান ডেভিড আরাখামিয়া অঙ্গীকার করেন, দুর্নিতীগ্রস্থ কর্মকর্তাদের কারাদণ্ড দেওয়া হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে দেওয়া এক বার্তায় তিনি বলেন, 'সকল পর্যায়ের কর্মকর্তাদের আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক মাধ্যমে সতর্ক করা হয়েছে। তাদেরকে বলা হয়েছে, যুদ্ধে মনোযোগ দিন, ভুক্তভোগীদের সহায়তা করুন, আমলাতান্ত্রিক জটিলতা কমান এবং সন্দেহজনক কাজের সঙ্গে সংশ্লিষ্টতা বন্ধ করুন। অনেকে এই বার্তা শুনেছেন, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে, অনেকে শোনেননি'। 

তিমোশেনকো ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের উপ-প্রধান হিসেবে কর্মরত ছিলেন। ছবি: রয়টার্স
তিমোশেনকো ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের উপ-প্রধান হিসেবে কর্মরত ছিলেন। ছবি: রয়টার্স

প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভও সম্প্রতি সমালোচনার মুখে পড়েছেন। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ মতে, তিনি অতিরিক্ত দামে সামরিক বাহিনীর জন্য খাবার কেনার চুক্তিতে সাক্ষর করেছেন।

তবে রেজনিকভ দাবি করেন, এই উচ্চ মূল্য একটি 'কারিগরি ভুল'।

ইউক্রেনের সংবাদপত্র ইউক্রেইনস্কা প্রাভদা জানিয়েছে, ৪ আঞ্চলিক প্রশাসনের প্রধানকে বরখাস্ত করা হতে পারে। সুমি, নিপ্রো, ঝাপোরিঝঝিয়া ও খেরসনের আঞ্চলিক প্রধানদের সঙ্গে তিমিশেনকোর সংযোগ থাকার কারণে তাদেরকে বরখাস্ত করা হতে পারে বলে পত্রিকার সংবাদে উল্লেখ করা হয়।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

4h ago