ডুবোজাহাজে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র সংযুক্ত করবে রাশিয়া

ইউনাইটেড শিপবিল্ডিং কর্পোরেশনের (ইউএসসি) প্রধান নির্বাহী কর্মকর্তা আলেক্সেই রাখমানভ বলেন, ‘ইয়াসেন-এম প্রকল্পের বহুমুখী সক্ষমতাসম্পন্ন পারমাণবিক ডূবোজাহাজে নিয়মিত ভিত্তিতে জিরকন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সংযুক্ত করা হবে।’
রুশ ইয়াসেন ডুবোজাহাজে জিরকন ক্ষেপণাস্ত্র যুক্ত করা হচ্ছে। ছবি: রুশ নৌবাহিনী
রুশ ইয়াসেন ডুবোজাহাজে জিরকন ক্ষেপণাস্ত্র যুক্ত করা হচ্ছে। ছবি: রুশ নৌবাহিনী

রাশিয়ার নতুন পারমাণবিক ডুবোজাহাজগুলোতে হাইপারসনিক জিরকন ক্ষেপণাস্ত্র সংযুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

আজ সোমবার রাশিয়ার সবচেয়ে বড় জাহাজনির্মাতা প্রতিষ্ঠানের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ইউনাইটেড শিপবিল্ডিং কর্পোরেশনের (ইউএসসি) প্রধান নির্বাহী কর্মকর্তা আলেক্সেই রাখমানভ বলেন, 'ইয়াসেন-এম প্রকল্পের বহুমুখী সক্ষমতাসম্পন্ন পারমাণবিক ডূবোজাহাজে নিয়মিত ভিত্তিতে জিরকন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সংযুক্ত করা হবে।'

ইয়াসেন শ্রেণীর ডুবোজাহাজের অপর নাম প্রজেক্ট ৮৮৫এম। এই ডুবোজাহাজগুলো পারমাণবিক শক্তিতে চলে এবং এগুলো ক্রুজ ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম। সোভিয়েত আমলের পুরনো ডুবোজাহাজ প্রতিস্থাপন ও নৌবাহিনীর আধুনিকায়ন প্রকল্পের অংশ হিসেবে নতুন এই ডুবোজাহাজগুলো রুশ নৌবহরে যুক্ত করা হবে।

অ্যাডমিরাল গোর্শকভ রণতরী থেকে জিরকন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। ছবি: রয়টার্স
অ্যাডমিরাল গোর্শকভ রণতরী থেকে জিরকন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। ছবি: রয়টার্স

সামুদ্রিক যানের জন্য নির্মিত বিশেষায়িত জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পাল্লা ৯০০ কিলোমিটার। এটি শব্দের গতিবেগের চেয়ে কয়েকগুণ বেশি গতিতে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে, যার ফলে প্রথাগত রাডার ও অন্যান্য প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে একে চিহ্নিত করা খুবই কঠিন।

এ বছরের শুরুতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছিলেন, রাশিয়ার পারমাণবিক সক্ষমতা বাড়াতে গণহারে জিরকন ক্ষেপণাস্ত্র নির্মাণ ও সরবরাহ করা হবে।

ইতোমধ্যে রুশ রণতরী অ্যাডমিরাল গোর্শকভ এর সঙ্গে জিরকন ক্ষেপণাস্ত্র যুক্ত করা হয়েছে। ফেব্রুয়ারিতে পশ্চিম আটলান্টিক মহাসাগরে জিরকনের সফল পরীক্ষা চালায় রাশিয়া।

 

Comments