মধ্যপ্রাচ্য

ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সক্ষমতা আরও বাড়াচ্ছে

ইরান খুব দ্রুততার সঙ্গে ভূগর্ভস্থ নাতাঞ্জ প্ল্যান্টে উন্নত সেন্ট্রিফিউজের মাধ্যমে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সক্ষমতা বাড়াচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক পরমাণু শক্তি এজেন্সি (আইএইএ)।
নাতাঞ্জ পরমাণু কেন্দ্র
নাতাঞ্জ পরমাণু কেন্দ্র। ছবি: রয়টার্স ফাইল ফটো

ইরান খুব দ্রুততার সঙ্গে ভূগর্ভস্থ নাতাঞ্জ প্ল্যান্টে উন্নত সেন্ট্রিফিউজের মাধ্যমে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সক্ষমতা বাড়াচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক পরমাণু শক্তি এজেন্সি (আইএইএ)।

গতকাল সোমবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছি।

আইএইএর গোপন খসড়া প্রতিবেদনের বরাত দিয়ে সংবাদ সংস্থাটি জানায়, উপসাগরীয় দেশটি বেশ দ্রুতগতিতে এ কাজ করে যাচ্ছে।

২০১৫ সালের পরমাণু চুক্তির পুনর্বাস্তবায়ন নিয়ে ইরান ও যুক্তরাষ্ট্রের আলোচনা বন্ধ থাকায় তেহরান বিপুল সংখ্যক উন্নত সেন্ট্রিফিউজ ব্যবহার করে ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু করছে। এ ধরনের সেন্ট্রিফিউজ ব্যবহার চুক্তিতে নিষেধ ছিল।

প্রতিবেদনে আরও বলা হয়, নতুন সেন্ট্রেফিউজগুলো ইরানের প্রথম প্রজন্মের (আইআর ওয়ান) সেন্ট্রেফিউজগুলোর চেয়ে অনেক উন্নত। নতুন সেন্ট্রিফিউজগুলো ইরানের ভূগর্ভস্থ নাতাঞ্জ ও ফারদো পরমাণু কেন্দ্রে ব্যবহার করা হচ্ছে। এই কেন্দ্রগুলো এমনভাবে ডিজাইন করা হয়েছে যেন সেগুলো বড় ধরনের হামলা থেকে রক্ষা পায়।

আইএইএর খসড়া প্রতিবেদন অনুসারে, নাতাঞ্জে বসানো উন্নত আইআর সিক্স সেন্ট্রিফিউজগুলো কাজ শুরু করেছে। কূটনীতিকরা আইআর সিক্সকে ইরানের সবচেয়ে উন্নত সেন্ট্রেফিউজ হিসেবে আখ্যা দিয়েছেন।

গত ৩১ আগস্ট সর্বশেষ আইএইএর পরিদর্শকরা পরমাণু কেন্দ্রগুলো পরিদর্শন করে দেখেছেন যে, ইরান খুব দ্রুত সপ্তম ক্যাসকেড বসানোর কাজ শেষ করছে। সেখানে আইআর ফোর ও আইআর টু সেন্ট্রিফিউজ বসানো হলেও সেগুলো এখনো ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু করেনি।

আইএইএকে ইরান আরও ৩টি ক্যাসকেড বসানোর পরিকল্পনার কথা জানিয়েছে। সেখানে আইআর টু সেন্ট্রিফিউজ ব্যবহারের কথা বলা হয়েছে।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, নাতাঞ্জ পরমাণু কেন্দ্রে ইরান ইউরেনিয়াম ৫ শতাংশ সমৃদ্ধ করতো। তবে গত আগস্টে তারা ইউরেনিয়াম ২ শতাংশ সমৃদ্ধ করেছে। এই পরিবর্তন নিয়ে আইএইএর প্রতিবেদনে কিছু বলা হয়নি।

Comments