সিরিয়ায় বিবিসির ২ সাংবাদিকের অ্যাক্রিডিটেশন বাতিল

একজন অজ্ঞাতনামা সংবাদদাতা ও ক্যামেরা অপারেটরের নিবন্ধন বাতিল হয়েছে। তাদের বিরুদ্ধে সিরিয়া সংক্রান্ত ‘ব্যক্তিগত মতামত নির্ভর, মিথ্যে তথ্য ও প্রতিবেদন প্রকাশের’ সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়েছে। মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে এই তথ্য দিয়েছে।
বিবিসির সদর দপ্তর। ফাইল ছবি: রয়টার্স
বিবিসির সদর দপ্তর। ফাইল ছবি: রয়টার্স

সিরিয়ার তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, তারা যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম বিবিসির পক্ষে কাজ করা ২ স্থানীয় সাংবাদিকের অ্যাক্রিডিটেশন বাতিল করেছে। মিথ্যে ও রাজনৈতিক মদদপুষ্ট সংবাদ প্রকাশের জন্য তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

গতকাল শনিবার বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

একজন অজ্ঞাতনামা সংবাদদাতা ও ক্যামেরা অপারেটরের অ্যাক্রিডিটেশন বাতিল হয়েছে। তাদের বিরুদ্ধে সিরিয়া সংক্রান্ত 'ব্যক্তিগত মতামত নির্ভর, মিথ্যে তথ্য ও প্রতিবেদন প্রকাশের' সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়েছে। মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে এই তথ্য দিয়েছে।

রয়টার্স, বিবিসির সঙ্গে যোগাযোগ করলে সংবাদমাধ্যমটি জানায়, তাদের মধ্যপ্রাচ্যের সংবাদ সেবার কর্মীরা সব ধরনের রাজনৈতিক মতাদর্শের মানুষদের সঙ্গে কথা বলেন এবং পক্ষপাতহীন ও নিরপেক্ষ প্রতিবেদন প্রকাশ করেন।

'আমরা আরবি-ভাষাভাষী দেশগুলোতে পক্ষপাতহীন সংবাদ ও তথ্য প্রচার অব্যাহত রাখবো', যোগ করে বিবিসি।

সিরিয়ার তথ্য মন্ত্রণালয়ের কাছে আরও বিস্তারিত তথ্য জানতে চায় রয়টার্স। তবে শনিবার ছুটির দিন থাকায় কোনো উত্তর পাওয়া যায়নি।

গত মাসে বিবিসি একটি প্রতিবেদন ছাপায়, যেখানে বলা হয় ক্যাপটাগন নামের একটি অ্যামফেটামিন মাদকের বাণিজ্যে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পরিবার ও সিরিয়ার সামরিক বাহিনী সরাসরি জড়িত।

সিরিয়া ক্যাপটাগন বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে সিরিয়ার সরকারকে এই মাদকের উৎপাদন ও রপ্তানির জন্য অভিযুক্ত করেছে। সেনাবাহিনীর চতুর্থ ডিভিশনের প্রধান ও প্রেসিডেন্টের ভাই মাহের আল-আসাদকে এই চক্রের হোতা হিসেবে দায়ী করা হয়েছে।

Comments