আবারো পশ্চিম তীরে ইসরায়েলী বাহিনীর অভিযান, নিহত ২ ফিলিস্তিনি

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে মৃতদের পরিচয় প্রকাশ করেছে। তারা জানায়, ‘৩৪ বছর বয়সী খাইরি শাহীন ও ৩২ বছর বয়সী হামজা মকবুল ‘(ইসরায়েলের) নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলি বিনিময়ের সময় নিহত হন।’
নাবলুসে অভিযান চলাকালীন সময় ইসরায়েলী বাহিনীর বিরুদ্ধে ইট ছুঁড়ছেন ফিলিস্তিনিরা। ছবি: এএফপি
নাবলুসে অভিযান চলাকালীন সময় ইসরায়েলী বাহিনীর বিরুদ্ধে ইট ছুঁড়ছেন ফিলিস্তিনিরা। ছবি: এএফপি

ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে এক সামরিক অভিযানে ২ ফিলিস্তিনি স্বাধীনতাকামী যোদ্ধা নিহত হয়েছেন।

আজ শুক্রবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

এক দিন আগেই জাতিসংঘ 'অর্থবহ রাজনৈতিক প্রক্রিয়ার' মাধ্যমে নতুন করে শুরু হওয়া ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের সমাধান করার আহ্বান জানিয়েছে।

ইসরায়েল ও ফিলিস্তিনি কর্মকর্তারা জানান, ইসরায়েলী সামরিক বাহিনী পশ্চিম তীরের শহর নাবলুসে অভিযান চালানোর সময় দুই পক্ষের মধ্যে গুলি বিনিময় হয়।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় ঘোষণা দেয়, 'নাবলুসে অধিগ্রহণকারীদের (ইসরায়েল) আগ্রাসনে ২ জন শহীদ ও ৩ জন আহত হয়েছেন।'

ইসরায়েলী বাহিনীতে কোন হতাহতের তথ্য জানা যায়নি।

সেনাবাহিনী জানায়, তারা এ মাসের শুরুর দিকে বন্দুক হামলার অভিযোগে অভিযুক্ত ২ ফিলিস্তিনিকে গ্রেপ্তারের উদ্দেশ্যে নাবলুসে প্রবেশ করেছিল। ইসরায়েলের পুলিশের বিরুদ্ধে এই হামলায় কেউ হতাহত হয়নি।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে মৃতদের পরিচয় প্রকাশ করেছে। তারা জানায়, '৩৪ বছর বয়সী খাইরি শাহীন ও ৩২ বছর বয়সী হামজা মকবুল '(ইসরায়েলের) নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলি বিনিময়ের সময় নিহত হন।'

সেনাবাহিনী জানিয়েছে, স্বাধিনতাকামীদের ব্যবহৃত অস্ত্র জব্দ করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ইসরায়েলী সেনারা অ্যাজ শুক্রবার সকালে নাবলুসে প্রবেশ করে এবং শহরের পুরনো অংশের একটি বাড়ি ঘেরাও করে ফেলে। এই বাড়িটি সশস্ত্র ফিলিস্তিনি স্বাধিনতাকামী বাহিনীদের ঘাঁটি হিসেবে বিবেচিত। সেনাবাহিনীর সদস্যরা বাড়ির ভেতরে থাকা ব্যক্তিদের আত্মসমর্পণের আহ্বান জানায়।

পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব ফিলিস্থিন (পিএফএলপি) নামের স্বাধীনতাকামী সংগঠনের সশস্ত্র অঙ্গসংগঠন আবু আলি মুস্তফা ব্রিগেড দাবি করেছে, নিহত শাহীন ও মকবুল তাদের কর্মী।

প্রায় ১ সপ্তাহ ধরে অধিকৃত পশ্চিম তীরে হামলা চলছে।

বৃহস্পতিবার নাবলুসের কাছাকাছি জায়গায় এক ফিলিস্তিনি হামলাকালীর গুলিতে এক ইসরায়েলী সেনা নিহত হন। ইসরায়েলী বাহিনী জানিয়েছে, হামলাকারীকে গুলি করা হয়েছে, কিন্তু তার পরিস্থিতি সম্পর্কে আর কোনো তথ্য পাওয়া যায়নি।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস এই মৃত্যুর দায় নিয়েছে। তারা একে জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলের অভিযানের 'প্রতিক্রিয়া' হিসেবে দাবি করে।

সোম ও মঙ্গলবার ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনি শহর জেনিনে সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে ভয়াবহ সশস্ত্র অভিযান চালায়। এতে ১২ জন ফিলিস্তিনি ও ১ জন ইসরায়েলী নিহত হন।

২ দিনের অভিযান শেষে গাজা উপত্যকা থেকে রকেট হামলার অভিযোগ করে সেখানে যুদ্ধবিমান দিয়ে হামলা চালায় ইসরায়েল।

Comments