স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলের সঙ্গে সম্পর্ক নয়: সৌদি আরব

বুধবার এক বিবৃতিতে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানায়
গত ৫ ফেব্রুয়ারি রিয়াদে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বৈঠক। ছবি: এএফপি

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি না দেওয়া পর্যন্ত তারা ইসরায়েলের সঙ্গে কোনো সম্পর্ক স্থাপন করবে না বলে ওয়াশিংটনকে জানিয়েছে সৌদি আরব।

বুধবার এক বিবৃতিতে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানায়।

সৌদি প্রেস এজেন্সির বিবৃতিতে বলা হয়, সৌদি আরব মার্কিন প্রশাসনকে তার দৃঢ় অবস্থানের কথা জানিয়ে দিয়েছে যে, ১৯৬৭ সালে সীমান্তে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি না দেওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক হবে না।

বিবৃতিতে বলা হয়, গাজায় ইসরাইলি 'আগ্রাসন' বন্ধ করতে হবে এবং অবরুদ্ধ এলাকা থেকে সব ইসরায়েলি বাহিনীকে প্রত্যাহার করতে হবে।

গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেন, সৌদি-ইসরায়েল সম্পর্ক স্বাভাবিকীকরণের বিষয়ে আলোচনা 'চলমান' এবং ওয়াশিংটন 'উভয় পক্ষের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে যে তারা এই আলোচনা চালিয়ে যেতে ইচ্ছুক'। এরপরই আজ সৌদি সরকারের পক্ষ থেকে এই বিবৃতি এল।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মিশর, কাতার এবং পরে ইসরায়েলে যাত্রাবিরতির আগে এই সপ্তাহে সৌদি আরব সফর করেছেন।

মঙ্গলবার দোহায় সাংবাদিকদের ব্লিনকেন বলেন, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান রিয়াদে তাদের বৈঠকে 'সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সৌদি আরবের দৃঢ় আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেছেন।

ব্লিনকেন বলেন, 'তবে তিনি আমাকে আগে যা বলেছিলেন তা আবারো বলেছেন তা হলো এর জন্য দুটি বিষয় প্রয়োজন।  গাজায় সংঘাতের অবসান এবং সুস্পষ্ট ও বিশ্বাসযোগ্য সময়সীমা ঠিক করা।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন সৌদি আরবকে ইসরাইলকে স্বীকৃতি দিতে চাপ দেয়।

অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার আগে রিয়াদ ওয়াশিংটনের নিরাপত্তা নিশ্চয়তা এবং বেসামরিক পরমাণু কর্মসূচি উন্নয়নে সহায়তাসহ বেশ কিছু শর্ত দিয়েছিল।

ইসরায়েলের সরকারি পরিসংখ্যানের ভিত্তিতে এএফপির হিসাব অনুযায়ী, গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের নজিরবিহীন হামলায় প্রায় ১ হাজার ১৬০ জন নিহত হওয়ার পরপরই সব ধরনের গতি থমকে যায়।

এক সপ্তাহ পরে, স্বাভাবিককরণ আলোচনার সাথে পরিচিত একটি সূত্র এএফপিকে জানায় সৌদি আরব প্রক্রিয়াটি স্থগিত করেছে।

হামাস নিয়ন্ত্রিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হামাসকে নির্মূল করার অঙ্গীকার করে ইসরায়েল বিমান হামলা ও স্থল অভিযান শুরু করেছে যাতে গাজায় কমপক্ষে ২৭,৫৮৫ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

ওয়াশিংটনে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত প্রিন্সেস রিমা বিনতে বন্দর আল-সৌদ গত মাসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামকে বলেন, ফিলিস্তিন রাষ্ট্র গঠনের 'অপ্রতিরোধ্য' পথ ছাড়া স্বাভাবিকীকরণ অসম্ভব

Comments