তাইওয়ানের কাছে ১১০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

তাইওয়ানের কাছে ১১০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। তবে এই অস্ত্র বিক্রিতে মার্কিন কংগ্রেসের অনুমোদন লাগবে।
ছবি: রয়টার্স

তাইওয়ানের কাছে ১১০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। তবে এই অস্ত্র বিক্রিতে মার্কিন কংগ্রেসের অনুমোদন লাগবে।

প্রস্তাবিত চুক্তিতে আছে ৬৬ কোটি ৫০ লাখ ডলারের 'রাডার ওয়ার্নিং সিস্টেম' যা ধেঁয়ে আসা ক্ষেপণাস্ত্র শনাক্তে সহায়তা করবে। এ ছাড়া আছে ৩৫ কোটি ৫০ লাখ ডলারের ৬০টি হারপুন ক্ষেপণাস্ত্র, যা যেকোনো জাহাজ ডুবিয়ে দিতে সক্ষম।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, এমন সময় এই ঘোষণা এলো যখন তাইওয়ান ও চীনের মধ্যে উত্তেজনা চলছে।

২৫ বছরের মধ্যে সবচেয়ে সিনিয়র মার্কিন কর্মকর্তা হিসেবে গত মাসে মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করেন। ওই সফর ঘিরে চীন ও যুক্তরাষ্ট্রের উত্তেজনা শুরু হয়। চীন তাইওয়ানের চারপাশে সামরিক মহড়াও চালায়।

ওয়াশিংটনে চীনা দূতাবাস যুক্তরাষ্ট্রকে এই চুক্তি বাতিলের আহ্বান জানিয়েছে। নতুবা 'পাল্টা ব্যবস্থা' নেওয়া হবে বলে হুশিয়ারি দিয়েছে।

মুখপাত্র লিউ পেংয়ু বলেন, এই চুক্তি ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার সম্পর্ককে 'মারাত্মকভাবে বিপন্ন' করে তুলেছে।

তিনি আরও বলেন, 'পরিস্থিতির আলোকে চীন দৃঢ়ভাবে প্রয়োজনীয় পাল্টা ব্যবস্থা নেবে।'

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, চুক্তিটি 'তাইওয়ানের নিরাপত্তার জন্য অপরিহার্য'।

বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়ে এই মুখপাত্র বলেন, 'তাইওয়ানের বিরুদ্ধে সামরিক, কূটনৈতিক ও অর্থনৈতিক চাপ বন্ধ করতে হবে এবং অর্থপূর্ণ সংলাপে অংশ নিতে হবে।'

Comments