‘বুঝলাম কেন মেয়ের মন মজেছে’

ভারতীয় ধনকুবের এন আর নারায়ণ মূর্তি যখন প্রথম শুনেছিলেন তার মেয়ে অক্ষত মূর্তি জীবনসঙ্গী হিসেবে ঋষি সুনককে বেছে নিতে যাচ্ছেন, তখন তিনি হবু জামাতাকে নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছিলেন।
ঋষি দম্পতি
ঋষি সুনক ও অক্ষত মূর্তি। ছবি: টুইটার থেকে নেওয়া

ভারতীয় ধনকুবের এন আর নারায়ণ মূর্তি যখন প্রথম শুনেছিলেন তার মেয়ে অক্ষত মূর্তি জীবনসঙ্গী হিসেবে ঋষি সুনককে বেছে নিতে যাচ্ছেন, তখন তিনি হবু জামাতাকে নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছিলেন।

মেয়েকে লেখা চিঠিতে নারায়ণ মূর্তি জানান, 'খানিকটা কষ্ট পেয়েছিলাম, আবার ঈর্ষান্বিতও হয়েছিলাম—যখন আমাদের বলেছিলে যে তুমি জীবনসঙ্গী খুঁজে পেয়েছ।'

নারায়ণ মূর্তির এই চিঠি প্রকাশিত হয় 'লিগ্যাসি: লেটারস ফ্রম এমিনেন্ট প্যারেন্টস টু দেয়ার ডটারস' এ।

ইতিহাস ঘুরেফিরে আসে। যে ব্রিটিশদের হাতে প্রায় ২০০ বছর শাসিত হয়েছিল ভারতবর্ষ, তাদেরই এক প্রতিনিধি ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তির হাতে এখন ব্রিটেনের শাসনভার। অক্ষত মূর্তির স্বামী ও নারায়ণ মূর্তির জামাতা ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক এখন ব্রিটেনের প্রধানমন্ত্রী।

ঋষি দম্পতি
মেয়ে কৃষ্ণা ও আনুশকার সঙ্গে ঋষি সুনক ও অক্ষত মূর্তি। ছবি: রয়টার্স

৪২ বছর বয়সী ঋষি ব্রিটেনের ২০০ বছরের ইতিহাসে শুধু সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীই নন, একইসঙ্গে তিনিই প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী।

ঋষির সঙ্গে যখন পরিচয় হয়, সে সময়ের কথা স্মরণ করে নারায়ণ মূর্তি বলেন, 'ঋষির সঙ্গে যখন দেখা হলো দেখলাম ছেলেটি সপ্রতিভ, সুদর্শন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সে সৎ। বুঝলাম কেন মেয়ের মন মজেছে।'

গত ২০ অক্টোবর প্রধানমন্ত্রী হিসেবে লিজ ট্রাসের পদত্যাগ করলে যুক্তরাজ্যে রাজনীতি শূন্যতা সৃষ্টি হয়। গতকাল মঙ্গলবার ঋষি এই পদে বসে সেই শূন্যতা পূরণ করেন। এর পেছনে অক্ষত মূর্তির অবদান অনেক।

ঋষি নিজেও একজন ধনী ব্যক্তি। এখন রাজনীতিতে সাফল্যের শিখরে আছেন। তবে পৈত্রিক সূত্রে তার স্ত্রী অক্ষতও বেশ ধনী।

ব্রিটিশ গণমাধ্যম সানডে টাইমসের বরাত দিয়ে গতকাল মার্কিন সংবাদমাধ্যম সিএনএন'র প্রতিবেদনে বলা হয়, অক্ষত মূর্তির বাবা ভারতীয় সফটওয়ার প্রতিষ্ঠান 'ইনফোসিস'র মালিক। প্রতিষ্ঠানটির সম্পদ ৭১৫ মিলিয়ন ডলার। অক্ষত মূর্তি এই সম্পদের শূন্য দশমিক ৯৩ শতাংশের অংশীদার। এখন ঋষি দম্পতির সম্পদের পরিমাণ সম্মিলিতভাবে ৮৩০ মিলিয়ন ডলারের কাছাকাছি।

সানডে টাইমসের দৃষ্টিতে ব্রিটেনের অতি ধনীদের মধ্যে এই দম্পতি অন্যতম।

শুধু তাই নয়, মৃত্যুর আগে রানি এলিজাবেথের সম্পদের সর্বনিম্ন মূল্য ছিল ৪২০ মিলিয়ন ডলার। সেই হিসাবে ঋষি দম্পতি রাজ পরিবারের চেয়ে বেশি ধনী।

Comments