ট্রাম্পের মুখে হাসি

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট ও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থনপুষ্ট রিপাবলিকান পার্টির প্রার্থীরা একে একে বিজয় বার্তা দিচ্ছেন।
ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট ও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থনপুষ্ট রিপাবলিকান পার্টির প্রার্থীরা একে একে বিজয় বার্তা দিচ্ছেন।

আজ বুধবার আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, মধ্যপশ্চিমাঞ্চলীয় ওহিও অঙ্গরাজ্যে ট্রাম্প-সমর্থিত রিপাবলিকান প্রার্থী জেডি ভ্যান্স বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রার্থী টিম রিয়ানকে পরাজিত করে সিনেটর নির্বাচিত হয়েছেন।

নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যে ট্রাম্পের মিত্র টেড বাড সিনেটর নির্বাচিত হয়েছেন। তিনি রাজ্যের সাবেক শীর্ষ বিচারক বাইডেন-সমর্থিত প্রার্থী চেরি বাসলেকে পরাজিত করেছেন।

আইওয়া অঙ্গরাজ্যে বাইডেনের প্রার্থী মাইকেল ফ্র্যানকেনকে সহজেই পরাজিত করে রিপাবলিকান সিনেটর চাক গ্র্যাসলি পুনর্নির্বাচিত হয়েছেন। ডেমোক্রেটরা আশা করেছিল এই আসনটি তারা নিতে পারবে। তবে ভোটাররা রিপাবলিকান প্রার্থীর ওপরেই আস্থা রেখেছেন।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, রিপাবলিকানরা ক্ষমতাসীন ডেমোক্রেটদের হাত থেকে ফ্লোরিডা, জর্জিয়া ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যের প্রতিনিধি পরিষদের আসনগুলো জিতে নিয়েছে।

এতে আরও বলা হয়, ফ্লোরিডার লাতিনো ভোটারদের ওপর ট্রাম্পের প্রভাব নির্বাচনের ফলাফলে কাজে এসেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ফ্লোরিডার পাম বিচের মার-আ-লাগো থেকে নির্বাচন নিয়ে কথা বলেছেন। বক্তব্যে তিনি মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানদের সাফল্যের কৃতিত্ব নিয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নির্বাচনের ফলাফলে এখন পর্যন্ত প্রাথমিক ফলাফলে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ১০০ আসনের মধ্যে এখন পর্যন্ত ট্রাম্পের রিপাবলিকান পার্টি ৪৬ ও ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি ৪৬ আসন পেলেও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ৪৩৫ আসনের মধ্যে রিপাবলিকানরা পেয়েছেন ১৯০ আসন ও ডেমোক্রেটরা পেয়েছেন ১৬৬টি।

Comments

The Daily Star  | English

Hefty power bill to weigh on consumers

The government has decided to increase electricity prices by Tk 0.34 and Tk 0.70 a unit from March, which according to experts will have a domino effect on the prices of essentials ahead of Ramadan.

11h ago