প্রধানমন্ত্রী অন্য দলগুলোর সঙ্গেও সংলাপে প্রস্তুত: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন যে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিকল্পধারার পাশাপাশি অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গেও সংলাপে বসতে প্রস্তুত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
obaidul quader
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: স্টার ফাইল ফটো

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন যে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিকল্পধারার পাশাপাশি অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গেও সংলাপে বসতে প্রস্তুত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (৩১ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

কাদের বলেন, “দেখি কারা কারা আগ্রহী। তবে সময় একটি গুরুত্বপূর্ণ বিষয়। যদি ৪, ৫ বা ৬ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা হয়ে যায়, এরপর কী করে আলোচনা হবে?”

খালেদা জিয়াকে কারাগারে রেখে সংলাপ ও নির্বাচন কোনোটিই ফলপ্রসূ হবে না বলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সংশয় সম্পর্কে সেতুমন্ত্রী বলেন, “এ রায় আওয়ামী লীগ সরকার দেয়নি, প্রধানমন্ত্রীও দেননি। আইনি বিষয়ের সঙ্গে সংলাপের সম্পর্ক নেই। তবে এ বিষয়টি নিয়ে সংলাপে আলোচনার পথে বাধা নেই।”

নবগঠিত বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে আগামীকাল (১ নভেম্বর) সন্ধ্যায় গণভবনে সংলাপে বসবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

এর আগে, আগামী জাতীয় নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতামূলক করার জন্যে বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে একটি অর্থবহ সংলাপের আহ্বান জানিয়ে গত ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দেন জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেন।

এ আহ্বানে সাড়া দিয়ে গতকাল এক চিঠিতে প্রধানমন্ত্রী গণভবনে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে বসবেন বলে জানান।

এদিকে, সংলাপ চেয়ে প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠান বিকল্পধারার সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি একিউএম বদরুদ্দৌজা চৌধুরী। প্রধানমন্ত্রীও ফিরতি চিঠিতে তাদের ২ নভেম্বর সন্ধ্যায় গণভবনে আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

এছাড়াও প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপের ইচ্ছা পোষণ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে আলোচনার জন্য আজ (৩১ অক্টোবর) প্রধানমন্ত্রী বরাবর একটি চিঠি পাঠিয়েছেন তিনি।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago