সাড়ে তিন বছর পর তাইজুলের পাঁচ উইকেট

২০১৫ সালের এপ্রিল মাসে খুলনায় পাকিস্তানের বিপক্ষে ছয় উইকেট নিয়েছিলেন তাইজুল ইসলাম। আরেকটি পাঁচ উইকেট পেতে সময়ের হিসেবে এরপর পেরিয়েছে প্রায় সাড়ে তিন বছর। ‘প্রিয় প্রতিপক্ষ’ জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় এবং ক্যারিয়ারে চতুর্থ পাঁচ উইকেট নিয়েছেন এই বাঁহাতি স্পিনার। সব মিলিয়ে ইনিংসে নিয়েছেন ১০৮ রানে ৬ উইকেট।
Taijul Islam
রেজিস চাকাভাকে ফিরিয়ে তাইজুল ইসলাম ও নাজমুল হোসেন শান্তর উল্লাস। ছবি: ফিরোজ আহমেদ

২০১৫ সালের এপ্রিল মাসে খুলনায় পাকিস্তানের  বিপক্ষে ছয় উইকেট নিয়েছিলেন তাইজুল ইসলাম। আরেকটি পাঁচ উইকেট পেতে সময়ের হিসেবে এরপর পেরিয়েছে প্রায় সাড়ে তিন বছর। ‘প্রিয় প্রতিপক্ষ’ জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় এবং ক্যারিয়ারে চতুর্থ পাঁচ উইকেট নিয়েছেন এই বাঁহাতি স্পিনার। সব মিলিয়ে ইনিংসে নিয়েছেন ১০৮ রানে ৬ উইকেট।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের অভিষেক টেস্টে প্রথম পাঁচ উইকেটশিকারী হিসেবেও নাম উঠে গেল তাইজুলের।

প্রথম দিনই দুই উইকেট পেয়েছিলেন তাইজুল। তবে বোলিং হচ্ছিল না মনমতো। দ্বিতীয় দিনের শুরুতেও একদম সাদামাটা বল করতে থাকেন তিনি। খুব একটা টার্ন না থাকায় স্বস্তিতেই ব্যাট করছিলেন পিটার মুর- রিজেস চাকবারা। তাইজুলকে উইকেট এনে দেয় সৌভাগ্য। তার লেগ স্টাম্পের উপরের বলটা মাঝ ব্যাটেই ড্রাইভ করেছিলেন চাকাভা। বল কিছুটা বাতাসে থাকায় যায় শর্ট লেগে। সেখানে দাঁড়ানো নাজমুল হোসেন শান্ত শরীর বাঁচাতেই উলটো ঘুরে গিয়েছিলেন। শরীরে আটকে অবিশ্বাস্য ক্যাচ জমে যায় তার হাতে।

এরপর থেকেই নিজের ছন্দ ফিরে পান তাইজুল। ওয়েলিংটন মাসাকাদজা, কাইল জার্ভিস, টেন্ডাই চাতারা আর সামলাতে পারেননি তাকে। শেষ দুই উইকেট নিয়েছেন টানা দুই বলে। পরের ইনিংসে তাই হ্যাটট্রিকের সামনে থাকছেন এই স্পিনার।

তাইজুলের ক্যারিয়ারে পাঁচ উইকেটের দুইটা এলো জিম্বাবুয়ের বিপক্ষে। এর আগে ২০১৪ সালে মিরপুরে ৩৯ রানে নিয়েছিলেন ৮ উইকেট। ক্যারিয়ারে ওটাই তার সেরা বোলিংয়। ২০১৪ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরে কিংস্টনে তাইজুল প্রথম ৫ উইকেট পান।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago