রেকর্ড গড়ে জেতার চ্যালেঞ্জে বাংলাদেশ

সিলেট টেস্টে বাংলাদেশকে কঠিন চ্যালেঞ্জের মুখেই ফেলে দিয়েছে জিম্বাবুয়ে। ম্যাচ জিততে বাংলাদেশের দরকার ৩২১ রান। টেস্ট ক্রিকেটে এতরান তাড়া করে জেতার রেকর্ড নেই বাংলাদেশের।
Bangladesh Team
প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ৫ উইকেট নিয়েছেন তাইজুল। তবু দলের সামনে বিশাল লক্ষ্য। ছবি: ফিরোজ আহমেদ

সিলেট টেস্টে বাংলাদেশকে কঠিন চ্যালেঞ্জের মুখেই ফেলে দিয়েছে জিম্বাবুয়ে। ম্যাচ জিততে বাংলাদেশের দরকার ৩২১ রান। টেস্ট ক্রিকেটে এতরান তাড়া করে জেতার রেকর্ড নেই বাংলাদেশের।

টেস্টে রান তাড়া করে তিনটা মাত্র  ম্যাচই জিতেছে বাংলাদেশ। এরমধ্যে ২০০৯ সালে তখনকার ভাঙাগড়ার মধ্যে থাকা ওয়েস্ট ইন্ডিজকে সেন্ট জর্জেসে ২১৫ রান তাড়া হারিয়েছিল সাকিব আল হাসানের দল। গত বছর দেশের শততম টেস্টে কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে ১৯১ রান তাড়া করে জিতেছিল মুশফিকুর রহিমের দল।

ঘরের মাঠে একবারই রান তাড়া করে জেতে বাংলাদেশ। সেবারও প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে। তবে  ২০১৪ সালে লক্ষ্যটা ছিল মাত্র ১০১ রানের।

বাংলাদেশের মাটিতেও এত রান তাড়া করে টেস্ট জেতেনি কোন দল। ২০০৮ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ৩১৭ রান তাড়া করে জিতেছিল নিউজিল্যান্ড। এই ম্যাচে জিম্বাবুয়েকে হারাতে হলে তাই রেকর্ড বইয়ে উলটপালট করতে হবে বাংলাদেশকে।

উপমহাদেশের মাটিতে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড শ্রীলঙ্কা। ২০১৭ সালে জিম্বাবুয়েকে ঘরের মাঠে ৩৯১ রান তাড়া করে জিতেছিল লঙ্কানরা।

জিম্বাবুয়ের করা ২৮২ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে চরম ব্যাটিং বিপর্যয়ে মাত্র ১৪৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ে আরও ১৮১ রান করায় বাংলাদেশের লক্ষ্যটা দাঁড়ালো ৩২১ রানের। টেস্টের চতুর্থ ইনিংসের উইকেটের কথা মাথায় নিলে যা বেশ কঠিন লক্ষ্য।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago