শীর্ষ খবর

মেসিদের সঙ্গে ড. ইউনূস

শান্তিতে নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস সম্প্রতি স্পেনের বার্সেলোনার ঘরোয়া ফুটবল মাঠ স্পোর্টস সিটি জোন গ্যাম্পার পরিদর্শন করেন। সেসময় তিনি খেলোয়াড়দের ট্রেনিং সেশনও ঘুরে দেখেন।

Dr Yunus
বার্সেলোনার ঘরোয়া ফুটবল মাঠ স্পোর্টস সিটি জোন গ্যাম্পার পরিদর্শনকালে বিশ্বখ্যাত ফুটবলার লিওনেল মেসির সঙ্গে করমর্দন করছেন নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

শান্তিতে নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস সম্প্রতি স্পেনের বার্সেলোনার ঘরোয়া ফুটবল মাঠ স্পোর্টস সিটি জোন গ্যাম্পার পরিদর্শন করেন। সেসময় তিনি খেলোয়াড়দের ট্রেনিং সেশনও ঘুরে দেখেন।

অধ্যাপক ইউনূসকে সেখানে অভ্যর্থনা জানান বার্সার ভাইস প্রেসিডেন্ট জর্ডি মেসত্রে।

পরিদর্শনের সময় তিনি লিওনেল মেসি, হেরার্দ পিকে, এরিক আবিদাল, স্যামুয়েল উমতিতিসহ আরও অনেক খেলোয়াড় এবং তাদের কোচের সঙ্গে দেখা করে কুশল বিনিময় করেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, খেলোয়াড়রা ড. ইউনূসের সঙ্গে ছবি তোলেন এবং তার সই করা তারই নতুন বই ‘অ্যা ওয়ার্ল্ড অব থ্রি জিরোস’-এর স্প্যানিশ সংস্করণের কপি গ্রহণ করেন।

এতে আরও বলা হয়, ফুটবল ক্লাব বার্সেলোনা (এফসিবি) ফাউন্ডেশন বা বার্সা টিমকে হোস্ট ও অর্থায়ন করে থাকে বার্সেলোনা সোশ্যাল বিজনেস সিটি প্রোগ্রামের একটি পার্টনার যা পৃথিবীর বিভিন্ন দেশে সামাজিকব্যবসা নগরী নেটওয়ার্কের অংশ হিসেবে ঢাকায় অবস্থিত ইউনূস সেন্টারের সঙ্গে বিশ্বব্যাপী সামাজিকব্যবসা আন্দোলনে রয়েছে।

ইউনূস সামাজিকব্যবসার ভিত্তিতে সমাজ পরিবর্তনের লক্ষ্যে ক্রীড়াজগতের বিশাল শক্তিকেও কাজে লাগাতে চান। বার্সেলোনাকে সামাজিকব্যবসা নগরীতে পরিণত করে বার্সা ইতোমধ্যে সামাজিকব্যবসা আন্দোলনে যোগ দিয়েছে। এছাড়াও, বার্সেলোনার নয়টি বিশ্ববিদ্যালয় তাদের ক্যাম্পাসে ‘ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার’ প্রতিষ্ঠা করেছে।

ক্রীড়াজগতকে সামাজিকব্যবসার মহাসড়কে পরিচালিত করার লক্ষ্যে অধ্যাপক ইউনূস প্যারিসে ‘ইউনূস স্পোর্টস হাব’ স্থাপন করেছেন। স্পেন থেকে ইউনূস ফ্রান্সের লিল-এ যাবেন। সেখান থেকে তিনি প্যারিস অভিমুখে ‘সামাজিক ব্যবসা স্পোর্টস মার্চ’ উদ্বোধন করবেন।

বার্সেলোনা সফরকালে ইউনূস ‘স্মার্ট সিটিজ ওয়ার্ল্ড এক্সপো’-তে ক্যাটালোনিয়া সরকারের সামাজিক অর্থনীতিমন্ত্রীর উপস্থিতিতে একটি আন্তর্জাতিক সম্মেলনে ভাষণ দেন।

আগামী ১৭ নভেম্বর ইউনূস ক্যাটালোনিয়ার সরকার প্রধানের সাথে বৈঠক করবেন। এর আগে ভ্যালেন্সিয়া ও মাদ্রিদের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ও ব্যবসায়িক সম্মেলনে তার বক্তৃতা দেওয়ার কথা রয়েছে।

Comments

The Daily Star  | English

11 killed in bus-pickup collision in Faridpur

At least 11 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

34m ago