কলকাতার মেয়রের পদত্যাগ, নতুন মেয়র ফিরহাদ হাকিম

কলকাতার মেয়রের পদ থেকে ইস্তফা দিয়েছেন শোভন চট্টোপাধ্যায়। আজ (২২ নভেম্বর) দুপুরে ব্যক্তিগত নিরাপত্তারক্ষীর হাতে তার পদত্যাগপত্র পৌঁছে দেওয়া হয় কর্পোরেশনের চেয়ারপার্সন মালা রায়ের কাছে।
Firhad and Shobhon
কলকাতার নতুন মেয়র ফিরহাদ হাকিম (বামে) এবং পুরনো মেয়র শোভন চট্টোপাধ্যায়। ছবি: স্টার

কলকাতার মেয়রের পদ থেকে ইস্তফা দিয়েছেন শোভন চট্টোপাধ্যায়। আজ (২২ নভেম্বর) দুপুরে ব্যক্তিগত নিরাপত্তারক্ষীর হাতে তার পদত্যাগপত্র পৌঁছে দেওয়া হয় কর্পোরেশনের চেয়ারপার্সন মালা রায়ের কাছে।

এর আগে গত ২০ নভেম্বর সন্ধ্যায় রাজ্য সরকারের আবাসন ও দমকল দপ্তরের মন্ত্রিত্ব থেকেও ইস্তফা দিয়েছেন শোভন চট্টোপাধ্যায়।

প্রায় এক বছর ধরে শোভন চট্টোপাধ্যায়ের পারিবারিকজীবন নিয়ে বিতর্ক চলছিল। স্ত্রীর সঙ্গে বিবাহবিচ্ছেদ মামলা ছাড়াও তার এক বান্ধবীকে নিয়েও তুমুল চর্চা চলায় তাকে নিয়ে রীতিমত বিব্রতবোধ করছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২০ নভেম্বর দমকল দফতরের এক অনুষ্ঠানে তৎকালীন দমকলমন্ত্রী শোভন চট্টোপাধ্যায়কে ধমক দিয়েছিলেন তিনি। ঠিক ওই অনুষ্ঠানের আগে বিধানসভার প্রশ্ন-উত্তর পর্ব শেষে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে দলীয় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েছিলেন শোভন চট্টোপাধ্যায়।

কলকাতার গণমাধ্যমের খবর, মুখ্যমন্ত্রী ওই দিন শোভনকে তার কাজে মনোযোগ দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। সেই সঙ্গে শাড়ি ও চুড়ির দোকানে ঘুরে বেড়ানোর বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায় তাকে কড়া ভাষায় শাসনও করেন।

ওই ঘটনার পরই এই অবস্থার তৈরি হয়। গতকাল মন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পরই মমতা বন্দ্যোপাধ্যায় শোভনকে মেয়র পদ থেকেও ইস্তফা দেওয়ার নির্দেশ দেন।

আজ মেয়র পদ থেকে ইস্তফা দেওয়ার পরপরই কলকাতার নতুন মেয়রের নাম ঘোষণা করা হয়। নতুন মেয়র হচ্ছেন ফিরহাদ হাকিম। তিনি বর্তমানে পৌর ও নগর উন্নয়নবিষয়ক মন্ত্রীও।

এদিকে, আজ বিকালে শোভন চট্টোপাধ্যায় সাংবাদিকদের বলেন, দলীয় নেত্রীর প্রতি তার পূর্ণ আনুগত্য রয়েছে। যদি দল মনে করে তাকে ১৩১ নম্বর ওয়ার্ডের কাউন্সিল পদ থেকেও ইস্তফা দিতে হবে তাহলে তিনি সেটিও করবেন।

কলকাতা পৌরসভা বিশ্বের অন্যতম প্রাচীন পৌরসভা হিসেবে ইতিহাসখ্যাত। এই পৌরসভায় বহু প্রতিষ্ঠিত ব্যক্তি মেয়রের পদ অলংকৃত করেছিলেন।

১৮৯৬ সালে এই সংস্থা গঠিত হয়। দেশবন্ধু চিত্তরঞ্জন দাস, দেশপ্রিয় যতীন্দ্রমোহন সেনগুপ্ত, নেতাজি সুভাষ চন্দ্র বসু, একে ফজলুল হক ছাড়াও ৩৭ জন মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন। শোভন চট্টোপাধ্যায় ছিলেন কলকাতার ৩৮তম মেয়র।

Comments

The Daily Star  | English

Anontex Loans: Janata in deep trouble as BB digs up scams

Bangladesh Bank has ordered Janata Bank to cancel the Tk 3,359 crore interest waiver facility the lender had allowed to AnonTex Group, after an audit found forgeries and scams involving the loans.

5h ago