খালেদা জিয়া নির্বাচন করতে পারছেন না?

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম গণমাধ্যমকে বলেন যে হাইকোর্টের অভিমত অনুযায়ী বিএনপি নেত্রী সাজাপ্রাপ্ত হওয়ায় তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না।
khaleda zia
বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। ছবি: স্টার ফাইল ফটো

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম গণমাধ্যমকে বলেন যে হাইকোর্টের অভিমত অনুযায়ী বিএনপি নেত্রী সাজাপ্রাপ্ত হওয়ায় তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না।

দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত কোনো ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে হাইকোর্ট আজ (২৭ নভেম্বর) যে অভিমত দিয়েছেন তা ঘোষণার পর গণমাধ্যমকে বিফ্র করেন অ্যাটর্নি জেনারেল।

ড. মহিউদ্দিন খান আলমগীর এবং মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার নিম্ন আদালতে দশ বছর করে কারাদণ্ড হয়েছিলো, তারা নির্বাচন করেছেন, মন্ত্রী হয়েছেন, বহাল থেকেছেন। এছাড়াও, এরশাদের সাড়ে তিন বছরের কারাদণ্ড হয়েছিলো, তিনি কারাগার থেকে নির্বাচন করে বিজয়ী হয়েছিলেন- সেগুলো কি বেআইনি ছিলো?- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, “এরশাদের ব্যাপারে তো আমাদের সুপ্রিম কোর্টের রায় আছে। তার যে পদ সেটা খারিজ হয়ে গিয়েছিলো।”

“আর মহিউদ্দিন খান আলমগীর বা, মায়া- এদের ব্যাপারে সেই সময় এই সাবমিশনগুলো রাখা হয়েছিলো কী না এটা আমি বলতে পারবো না। এ ব্যাখ্যায় আমি এখন যাবো না। আমার সামনে যে মামলাগুলো সে মামলায় আমার বক্তব্য এগুলো,” যোগ করেন মাহবুবে আলম।

খালেদা জিয়া বা বাকি বিএনপি নেতাদের যে দণ্ডটা এখন আছে সেটা আপিল বিভাগ স্থগিত করে দিতে পারে, সেই সুযোগ কি রয়েছে?- এমন প্রশ্নের জবাবে তার মন্তব্য, “আপিল বিভাগ কী করবেন সেটা আমি বলতে পারি না। সাবমিশন হলো সংবিধানের ওপরে।”

আরও পড়ুন:

২ বছরের বেশি সাজাপ্রাপ্ত কেউ নির্বাচন করতে পারবেন না: হাইকোর্ট

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

9h ago