বিএনপি ভরসা রাখছে নতুন মুখে

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় ৬০জন নতুন মুখকে দলীয় মনোনয়ন দিয়েছে বিএনপি। এসব নতুন মুখের তালিকায় রয়েছেন সাবেক ছাত্র নেতা এবং বর্ষীয়ান ও প্রয়াত নেতাদের পরিবারের সদস্যরা।
বিএনপির অবরোধ

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় ৬০জন নতুন মুখকে দলীয় মনোনয়ন দিয়েছে বিএনপি। এসব নতুন মুখের তালিকায় রয়েছেন সাবেক ছাত্র নেতা এবং বর্ষীয়ান ও প্রয়াত নেতাদের পরিবারের সদস্যরা।

গত দুই দিনে বিএনপি ২৮০ আসনের জন্যে প্রার্থীদের মনোনয়ন দিয়েছে। এই তালিকায় নতুন নারী মুখও রয়েছেন- যেমন, কণ্ঠশিল্পী কনকচাঁপা।

এছাড়াও, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের প্রায় ডজন খানেক ব্যক্তি মনোনয়ন পেয়েছেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ গতকাল (২৭ নভেম্বর) দ্য ডেইলি স্টারকে বলেন, “আমরা প্রার্থীদের মনোনয়ন দেওয়া বিষয়ে বৈচিত্র্য আনার চেষ্টা করেছি। প্রতিশ্রুতি অনুযায়ী আমরা এবার ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের বেশ কয়েকজন সদস্যকে দলীয় মনোনয়ন দেওয়া চেষ্টা করেছি।”

এই তালিকায় রয়েছেন: গয়েশ্বর চন্দ্র রায়, নিতাই রায় চৌধুরী, গৌতম চক্রবর্তী, জয়ন্ত কুণ্ডু, রমেশ দত্ত, তরুণ দে, স্বীকৃতি কুমার মণ্ডল, জন গোমেজ, দীপন দেওয়ান, মনি স্বপন দেওয়ান এবং শচীন জেরি।

গতরাতে বিএনপির পক্ষ থেকে দলীয় মনোনয়নের চিঠি দেওয়া হয়। তবে ঠিক কতোজনকে চিঠি দেওয়া হয়েছে তা জানানো হয়নি।

এদিকে, দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ২৮০টি আসনের জন্যে ৮০০জনকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

নতুন মুখ

বর্তমান ও সাবেক ছাত্রদল এবং যুবদলের দুই ডজনের বেশি নেতাকে প্রথমবারের মতো দলীয় মনোনয়ন দিয়েছে বিএনপি।

এই তালিকায় রয়েছেন ছাত্রদলের বর্তমান সভাপতি রাজিব আহসান, সহ-সভাপতি মামুনুর রশিদ মামুন এবং সাধারণ সম্পাদক আকরাম হোসেন।

দলীয় মনোনয়ন পাওয়ার তালিকায় সাবেক ছাত্রদল নেতাদের মধ্যে রয়েছেন আমিরুল ইসলাম আলীম, হাসান মামুন, তাইফুর ইসলাম টিপু, রাকিবুল ইসলাম বকুল, মিয়া নুরুদ্দিন আহমেদ অপু, আনিসুর রহমান তালুকদার খোকন, সাইফুল ইসলাম ফিরোজ, জয়ন্ত কুণ্ডু, তরুণ দে, রমেশ দত্ত এবং ফরহাদ হোসেন।

মনোনয়ন পাওয়া সাবেক যুবদল নেতাদের মধ্যে রয়েছেন সাইফুল আলম নীরব, নূরুল ইসলাম নয়ন, আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল এবং মামুন হাসান।

এছাড়াও, সাবেক সংসদ সদস্য এস এ খালেকের ছেলে এস এ সাজুকে তার বাবার নির্বাচনী এলাকা থেকে মনোনয়ন দেওয়া হয়েছে। অবিভক্ত ঢাকা মহানগরীর সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেনকেও মনোনয়ন দেওয়া হয়েছে।

বিতর্কিত মুখ

বিএনপি যাদের দলীয় মনোনয়ন দিয়েছে তাদের মধ্যে কিছু বিতর্কিত মুখও রয়েছে। যেমন-রাজশাহীর আমিনুল হক, নাদিম মোস্তফা এবং মিজানুর রহমান মিনু, নওগাঁও-র আলমগীর কবির এবং নাটোরের রুহুল কুদ্দুস তালুকদার দুলুর বিরুদ্ধে ২০০১-২০০৬ সালে বিএনপি শাসনামলে জঙ্গিবাদে মদদ দেওয়ার অভিযোগ রয়েছে।

এছাড়াও, যুদ্ধাপরাধী আব্দুল আলীমের ছেলে ফয়সাল আলীমকে দলীয় মনোনয়ন দিয়েছে বিএনপি।

তারকা প্রার্থী

এবার নতুন মুখের পাশাপাশি তারকাদেরকেও প্রার্থী করেছে বিএনপি। সিলেট থেকে মনোনয়ন পেয়েছেন অভিনেতা হেলাল খান এবং ফরিদপুর থেকে পেয়েছেন অভিনেত্রী শায়লা আক্তার।

এছাড়াও, সংগীতশিল্পী বেবী নাজনীন, কনকচাঁপা এবং মনির খান পেয়েছেন বিএনপির মনোনয়ন।

Comments

The Daily Star  | English

Iran launches drone, missile strikes on Israel, opening wider conflict

Iran had repeatedly threatened to strike Israel in retaliation for a deadly April 1 air strike on its Damascus consular building and Washington had warned repeatedly in recent days that the reprisals were imminent

2h ago