মনোনয়নে একই পরিবারের একাধিক সদস্য

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের বিভিন্ন অঞ্চলে একই আসনে লড়াইয়ের জন্যে প্রস্তুত একই পরিবারের একাধিক সদস্য। নিয়ম অনুযায়ী মনোনয়নপত্র জমাও দিয়েছেন তারা। আসলে তাদেরকে রাখা হয়েছে ‘বিকল্প প্রার্থী’ হিসেবে।
Jatiya Sangsad
জাতীয় সংসদ। ছবি: স্টার ফাইল ফটো

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের বিভিন্ন অঞ্চলে একই আসনে লড়াইয়ের জন্যে প্রস্তুত একই পরিবারের একাধিক সদস্য। নিয়ম অনুযায়ী মনোনয়নপত্র জমাও দিয়েছেন তারা। আসলে তাদেরকে রাখা হয়েছে ‘বিকল্প প্রার্থী’ হিসেবে।

পটুয়াখালী-১ এর জন্যে বিএনপি মনোনীত প্রার্থী হিসেবে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরী এবং তার স্ত্রী সুরাইয়া চৌধুরী পৃথকভাবে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

নাটোর জেলা বিএনপির সভাপতি রুহুল কুদ্দুস তালুকদার দুলু এবং তার স্ত্রী ও বিএনপি জেলা শাখার সহ-সভাপতি সাবিনা ইয়াসমিন তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন নাটোর-২ আসনে লড়াই করার জন্যে।

এছাড়াও, মৌলভীবাজার-৩ এর জন্যে প্রয়াত অর্থমন্ত্রী সাইফুর রহমানের স্ত্রী রোজিনা নাসের এবং ছেলে নাসের রহমান তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মৌলভীবাজার-৪ এর জন্যে বিএনপির দলীয় প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন মুজিবুর রহমান চৌধুরী এবং তার ছেলে মুয়ীদ আশিক চৌধুরী।

নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদী লুনা এবং তাদের ছেলে আবরার ইলিয়াস অর্ণব মনোনয়নপত্র জমা দিয়েছেন সিলেট-২ আসনের জন্যে।

এদিকে, ঢাকায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস মনোনয়নপত্র জমা দিয়েছেন ঢাকা-৮ এবং তার স্ত্রী ও জাতীয়তাবাদী মহিলা দলের কেন্দ্রীয় কমিটির সভানেত্রী আফরোজা আব্বাস মনোনয়নপত্র জমা দিয়েছেন ঢাকা-৯ আসনের জন্যে।

শীর্ষ নেতাদের মনোনয়ন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শীর্ষ নেতাদের মধ্যে অংশ নিচ্ছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ, বিরোধী দলের নেতা রওশন এরশাদ এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দুটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন শেখ হাসিনা। তার আসন দুটি হলো: রংপুর-৬ এবং গোপালগঞ্জ-৩। খালেদা জিয়া প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনটি আসন থেকে। আসনগুলো হলো: বগুড়া-৬, বগুড়া-৭ এবং ফেনী-১। এরশাদ প্রতিদ্বন্দ্বিতা করবেন ঢাকা-১৭ এবং রংপুর-৩ থেকে। রওশন এরশাদ প্রতিদ্বন্দ্বিতা করবেন ময়মনসিংহ-৪ এবং ময়মনসিংহ-৬ থেকে। আর মির্জা ফখরুল প্রতিদ্বন্দ্বিতা করবেন ঠাকুরগাঁও-১ এবং বগুড়া-৬ থেকে।

নির্বাচনী আইন অনুযায়ী একজন ব্যক্তি সংসদ নির্বাচনে সর্বোচ্চ তিনটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

Comments

The Daily Star  | English

Avoid heat stroke amid heatwave: DGHS issues eight directives

The Directorate General of Health Services (DGHS) released an eight-point recommendation today to reduce the risk of heat stroke in the midst of the current mild to severe heatwave sweeping the country

55m ago