আ. লীগের ভরসা অভিজ্ঞদের ওপর, বিএনপিতে নতুন মুখ

ঢাকায় গতকাল বিএনপির যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তাদের মধ্যে ছিল নতুন মুখের ছড়াছড়ি। এদের মধ্যে বেশিরভাগেরই জাতীয় নির্বাচনে প্রার্থী হওয়ার অভিজ্ঞতা নেই। আর আওয়ামী লীগ থেকে যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তাদের বেশিরভাগই বর্তমান দশম জাতীয় সংসদের এমপি।
ঢাকায় সেগুনবাগিচায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে গতকাল মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগের এমপি সাহারা খাতুন। ছবি: আমরান হোসেন

মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে ঢাকার সেগুনবাগিচায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গতকাল ছিল উপচে পড়া ভিড়। এই অফিসে রাজধানীর ১৫টি আসনের প্রার্থীরা মনোনয়পত্র জমা দিয়েছেন।

ঢাকায় গতকাল বিএনপির যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তাদের মধ্যে ছিল নতুন মুখের ছড়াছড়ি। এদের মধ্যে বেশিরভাগেরই জাতীয় নির্বাচনে প্রার্থী হওয়ার অভিজ্ঞতা নেই। আর আওয়ামী লীগ থেকে যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তাদের বেশিরভাগই বর্তমান দশম জাতীয় সংসদের এমপি। ক্ষমতাসীন দলটির বেশিরভাগ সম্ভাব্য প্রার্থী সশরীরে উপস্থিত হয়ে মনোনয়ন জমা দিলেও বিএনপির সম্ভাব্য প্রার্থীদের প্রতিনিধির মাধ্যমে মনোনয়নপত্র জমা দেওয়ার প্রবণতা লক্ষণীয় ছিল।

রাজধানীর আসনগুলো থেকে বিএনপির যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তাদের মধ্যে মাত্র তিন জনের জাতীয় নির্বাচন করার  অভিজ্ঞতা রয়েছে। বিএনপির নেতা সালাউদ্দিন আহমেদ, মির্জা আব্বাস ও আব্দুল মান্নান ঢাকার পুরনো সাংসদ।

অন্য যারা মনোনয়ন জমা দিয়েছেন তারা বেশিরভাগই সাবেক সাংসদের পরিবারের সদস্য। এরকম সম্ভাব্য প্রার্থীর মধ্যে রয়েছেন, আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস, সালাউদ্দিনের পুত্র তানভীর আহমেদ, সাবেক সাংসদ এসএ খালেকের ছেলে এসএ সিদ্দিক সাজু, সাবেক ফুটবলার আমিনুল ইসলাম, বিএনপির নেতা আব্দুল কাইয়ুমের স্ত্রী শামীম আরা বেগম, কেন্দ্রীয় বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন, সাবেক সাংসদ ও ব্যবসায়ী এমএ হাশেমের ছেলে শওকত আজিজ রাসেল ও সাবেক যুবদল নেতা সাইফুল আলম নীরব।

অন্যদিকে আওয়ামী লীগের নেতা সাদেক খান ও আকবর হোসেন পাঠান আওয়ামী লীগের নতুন প্রার্থী। এদের মধ্যে আকবর হোসেন পাঠান ফারুক নামে অধিক পরিচিত।

বিএনপির সাবেক সাংসদ এসএ খালেকের ছেলে এসএ সিদ্দিক সাজু গতকাল রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে মনোনয়নপত্র জমা দেন। ছবি: আমরান হোসেন

আওয়ামী লীগের অন্যান্য প্রার্থীদের মধ্যে সাহারা খাতুন, ফজলে নূর তাপস, ইলিয়াস উদ্দিন মোল্লা ও হাবিবুর রহমান মোল্লা গতকাল মনোনয়নপত্র জমা দিয়েছেন। ঢাকায় আওয়ামী লীগের অন্য প্রার্থীরা মঙ্গলবারই তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এদের বাইরে গতকাল গণফোরামের নেতা মোস্তফা মহসিন মন্টু ও সুব্রত চৌধুরী যথাক্রমে ঢাকা-৭ ও ঢাকা-৬ আসনের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন।

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদের পক্ষে দলটির নেতা এসএম ফয়সাল চিশতী ঢাকা-১৭ আসন থেকে মনোনয়নপত্র দাখিল করেছেন। চিশতী নিজে ঢাকা-১১ আসন থেকে মনোনয়ন জমা দিয়েছেন।

জামায়াত-ই-ইসলামী নেতা শফিকুর রহমান বিএনপির টিকেটে ঢাকা-১৫ আসন থেকে মনোনয়ন জমা দিয়েছেন। দলটির সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান আকন্দ তার পক্ষে মনোনয়ন জমা দিয়েছেন। ঢাকা মহানগর জামায়াত নেতা সেলিম উদ্দিনও বিকল্প প্রার্থী হিসেবে একই আসনের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন। তবে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঢাকা-১২ আসন থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সরাসরি রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত না হয়েও এবার অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার ব্যবস্থা করেছিল নির্বাচন কমিশন। কিন্তু শুধুমাত্র ঢাকা-১৪ আসনের স্বতন্ত্র প্রার্থী আজমিরা সুলতানা অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে জানান রিটার্নিং কর্মকর্তা কেএম আলী আজম।

Comments

The Daily Star  | English

An April way hotter than 30-year average

Over the last seven days, temperatures in the capital and other heatwave-affected places have been consistently four to five degrees Celsius higher than the corresponding seven days in the last 30 years, according to Met department data.

6h ago